জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের সহ-সভাপতি বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের সাধারণ পরিষদ হলে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশকে সর্বসম্মতিক্রমে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সহ-সভাপতি করা হয়। একবছর মেয়াদের এ দায়িত্ব শুরু হবে সেপ্টেম্বর থেকে।

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদ ৭৬তম সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন। বাংলাদেশ ছাড়া এ অঞ্চল থেকে নির্বাচিত অন্য তিন সহ-সভাপতি হলো কুয়েত, লাওস ও ফিলিপাইন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, উন্নয়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারের মতো বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে বাংলাদেশ তার অবদান বজায় রেখেছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের ওপর যে আস্থা রাখে, এ নির্বাচন তারই বহিঃপ্রকাশ।

জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত। জাতিসংঘ সনদ অনুযায়ী, আন্তর্জাতিক বিষয়াবলীতে পূর্ণাঙ্গ বহুপাক্ষিক আলোচনার মাধ্যমে সুচিন্তিত মতামত দেওয়া ও নীতি নির্ধারণের ক্ষেত্রে জাতিসংঘের প্রতিনিধিত্বশীল অঙ্গ হিসেবে কাজ করে সাধারণ পরিষদ।

এর আগে ২০১৬-১৭ মেয়াদে ৭১তম সাধারণ পরিষদ অধিবেশনে বাংলাদেশ সহ সভাপতি হয়েছিল। এবারের অধিবেশনে সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা ভার্চুয়ালি নাকি সশরীরে অংশগ্রহণ করবেন, তা এখনও নির্ধারিত হয়নি।

Leave A Reply

Your email address will not be published.

Title