দুই মেরুতে বিভক্ত যুক্তরাষ্ট্র

নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিভক্তি ততই বেড়ে চলেছে। করোনাভাইরাসসহ নানা ইস্যুতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পরস্পরবিরোধী অবস্থান পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

বুধবার পৃথক নির্বাচনী প্রচারে করোনার সংক্রমণ ঠেকাতে বিভিন্ন রাজ্যে লকডাউনের সিদ্ধান্তের তুমুল সমালোচনা করেছেন ট্রাম্প। করোনা নিয়ে বাইডেন ক্রমাগত ভীতি ছড়াচ্ছেন বলেও তিনি অভিযোগ তোলেন। অন্যদিকে বাইডেন বলেছেন, জয়ী হয়ে ক্ষমতা গ্রহণের প্রথম দিন থেকেই মহামারি নিয়ন্ত্রণে কাজ করবেন তিনি। তবে মহামারিকে কোনো ‘জাদুবলে’ তিনি বিদায় করতে পারবেন না।

নির্বাচনের আর বাকি রয়েছে চার দিন। বুধবার নিজ শহর ডেলাওয়ারে আগাম ভোট দিয়েছেন বাইডেন। যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে আগাম ভোট পড়েছে সাত কোটির বেশি, যা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। আগাম ভোট দিয়েই শহরের স্বাস্থ্যবিদদের সঙ্গে দেখা করেন বাইডেন। তিনি ভোটারদের এই বার্তা দিতে চেয়েছেন, ট্রাম্পের মতো আন্দাজে ঢিল ছুড়ে আর বেপরোয়া কথা বলে মহামারি নিয়ন্ত্রণ করতে চান না। বরং বিজ্ঞানী ও স্বাস্থ্যকর্মীদের কথা মেনেই তিনি মহামারি নিয়ন্ত্রণ করতে চান।

বাইডেন বলেন, দ্রুতই মহামারি নিয়ন্ত্রণ সম্ভব বলে ট্রাম্প যে দাবি করে আসছেন, তেমন মিথ্যা দাবি তিনি করবেন না। তবে জয়ী হলে ক্ষমতা নেওয়ার দিন থেকেই মহামারি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ৭৭ বছর বয়সী বাইডেন আরও বলেন, যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে। কিন্তু ট্রাম্প একে হালকা বানিয়ে মহামারিতে ক্ষতিগ্রস্তদের প্রতি বিদ্রূপ করেছেন।

করোনা সংক্রমণে বিশ্বের সবচেয়ে বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। ৩৯টি রাজ্যে সংক্রমণ বেড়ে চলেছে ব্যাপক হারে। প্রতিদিন এ ভাইরাসে দেশটিতে আক্রান্ত হচ্ছেন ৭০ হাজারের বেশি লোক, মৃত্যু হচ্ছে ৮০০ মানুষের। তবে প্রেসিডেন্ট ট্রাম্প একে পাত্তাই দিচ্ছেন না। বাইডেনের সমালোচনা করে ট্রাম্প বলেন, ‘ঘুমকাতুরে বাইডেন যুক্তরাষ্ট্রের সব মানুষকে আজীবনের জন্য লকডাউন করতে চান। তাকে ভোট দিলে আপনাদের সন্তানরা শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে না, বড়দিনের কোনো উৎসব হবে না। আমাকে ভোট দিলে জীবন হবে সুন্দর।’

৭৪ বছর বয়সী ট্রাম্প ক্লান্তিহীন প্রচার চালিয়ে যাচ্ছেন। মঙ্গলবার একসঙ্গে তিন রাজ্যে নির্বাচনী সমাবেশ করে বুধবার নেভাদায় দুটি সভা করেছেন তিনি। বুলহেড শহরে বিমানবন্দরের টারমাকে এক সমাবেশে রিপাবলিকান প্রেসিডেন্ট মাস্ক পরা নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করেন। এ সময় উপস্থিত সমর্থকরা হর্ষধ্বনি দিয়ে তাকে সমর্থন জানায়। অ্যারিজোনার গুডইয়ারে অপর একটি সমাবেশে ট্রাম্প বলেন, তার মাথায় এখন শুধু একটাই চিন্তা। আর তা হলো- ‘ডেমোক্র্যাটরা হয়তো ভোটে কারচুপির জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছেন।’

করোনাভাইরাস মহামারি যুক্তরাষ্ট্রের নির্বাচনে নজিরবিহীন ছায়া ফেলেছে। দেশটির ৫৭.৪ শতাংশ মানুষ মনে করে, মহামারি ঠেকাতে ট্রাম্প ব্যর্থ। তবে ৩৯.৮ শতাংশ মানুষ মনে করে, ট্রাম্প সফল। মহামারি নিয়ে অসন্তুষ্ট জনগোষ্ঠীকে লক্ষ্য করেই নির্বাচনী প্রচার চালাচ্ছেন বাইডেন। জাতীয় জনমত জরিপে তিনি ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। সুইং স্টেটের কয়েকটিতেও এগিয়ে রয়েছেন বাইডেন।

ফ্লোরিডার ৪৯ শতাংশ ভোটার বাইডেনকে এবং ৪৭ শতাংশ ট্রাম্পকে সমর্থন দিয়েছে। অ্যারিজোনায় বাইডেন এবং ট্রাম্পের সমর্থন যথাক্রমে ৪৮ ও ৪৬ শতাংশ। নর্থ ক্যারোলাইনায় ট্রাম্পের পক্ষে ৪৯ এবং বাইডেনের পক্ষে ৪৮ শতাংশ সমর্থন রয়েছে। উইসকনসিনে বাইডেনের পক্ষে ৫৩ শতাংশ এবং ট্রাম্পের পক্ষে ৪৪ শতাংশ সমর্থন রয়েছে। পেনসিলভানিয়ায় ট্রাম্পের চেয়ে বাইডেন ৫ পয়েন্টে এগিয়ে রয়েছেন।

সূত্র :এএফপি, বিবিসি ও রয়টার্স।

Leave A Reply

Your email address will not be published.

Title