পবিত্র আশুরা : খোলা জায়গাগুলোতে তাজিয়া মিছিল ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: আগামী ৩০ আগস্ট রাজধানীসহ সারাদেশে মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র আশুরা উদযাপিত হবে। তবে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এদিন ঢাকার খোলা জায়গাগুলোতে তাজিয়া মিছিল ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

রোববার ডিএমপি সদর দপ্তরে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকা মহানগর এলাকার নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সমন্বয় সভায় ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে ঢাকার কোনো খোলা জায়গায় তাজিয়া মিছিল ও সমাবেশ করা যাবে না। তবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে যেকোনো বদ্ধ জায়গায় অনুষ্ঠান করা যাবে।

ডিএমপি কমিশনার বলেন, সবাই স্বাস্থ্যবিধি মেনে চলবেন। অনুষ্ঠান স্থলে মাস্ক ছাড়া কাউকে ঢুকতে দেয়া হবে না। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ইমামবাড়াগুলোতে সবাইকে একসঙ্গে ঢুকতে দেয়া যাবে না। কয়েকটি দলে বিভক্ত করে নির্দিষ্ট সময়ের জন্য অবস্থান করা যেতে পারে।

শান্তিপূর্ণভাবে আশুরা উদযাপনের আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা ধর্মীয়ভাবে একটি উদার সমাজ ও রাষ্ট্রে বসবাস করি। তাই পবিত্র আশুরা উপলক্ষে কোনো বিরোধ থাকলে শান্তিপূর্ণভাবে তা মীমাংসা করতে হবে। অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপির পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ গোয়েন্দা সংস্থা, ফায়ার সার্ভিস, র‌্যাব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিনিধি এবং লালবাগ, মিরপুর ও তেজগাঁও বিভাগের শিয়া সম্প্রদায়ের নেতৃবৃন্দ।

Leave A Reply

Your email address will not be published.

Title