প্রধানমন্ত্রীর উপহারে বগুড়ায় ভূমি ও ঘর পেল ৮৫৭টি ভূমিহীন পরিবার

দীপক সরকার, বগুড়া প্রতিনিধি: প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের ঠিকানা পেল বগুড়ার ১২টি উপজেলার ৮৫৭টি ভূমি ও গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রীর কাছে এমন উপহার পেয়ে আবেগে আপ্লুত ও উচ্ছ¡সিত হয়ে পড়েছেন এসব পরিবারের সদস্যরা।
বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে রোববার (২০ জুন) সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে বগুড়ার ধুনট উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলার ১২০টি গৃহহীন ও ভূমিহীন পরিবার এর মাঝে জমির মালিকানা বুঝিয়ে দেন শেরপুর-ধুনট নির্বাচনী এলাকার সংসদ সদস্য মোঃ হাবিবর রহমান ও জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক। এসময় বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম বার, ধুনট উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মোহন্ত, পৌর মেয়র এজিএম বাদশাহ, উপজেলা ভাইস চেয়ারম্যান মহসিন আলী প্রমুখসহ উপস্থিত ছিলেন।

মুজিববর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না- প্রধানমন্ত্রীর এ ঘোষণা অনুযায়ী বগুড়ার ১২টি উপজেলার ৮৫৭টি পরিবারের জন্য ঘর বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে আদমদীঘিতে ২৫টি, সদরে ২২৩টি, ধুনটে ১২০টি, দুপচাঁচিয়ায় ১৫০টি, গাবতলীতে ২৫টি, কাহালুতে ৩০টি, নন্দীগ্রামে ৮০টি, সারিয়াকান্দিতে ৫১টি, শাজাহানপুরে ১৩টি, শেরপুরে ১৭টি, শিবগঞ্জে ৭৩টি এবং সোনাতলায় ৫০টি পরিবার ঘর পাচ্ছে। এতে প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ১ লাখ ৯০ হাজার টাকা। এর আগে জেলায় প্রথম পর্যায়ে ১৪৫২টি পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়েছে।

মুজিববর্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে বগুড়ার ৮৫৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। এই টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে দুটি রুম, একটি টয়লেট, একটি স্টোর রুম ও বারান্দা। চারদিকে ইটের দেয়াল এবং ওপরে রঙিন টিনের ছাঁদ রয়েছে। দুই শতাংশ খাস জমির ওপর এসব বাড়ি নির্মাণ করা হয়। ভূমিহীনদের দুই শতক জমির দলিল, নামজারি, জমির মালিকানা এবং ঘরের চাবি দেওয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.

Title