বঙ্গের আলীগড় নামে খ্যাত প্রিন্সিপাল ইব্রাহীম খাঁর ৪২ তম মৃত্যুবার্ষিকী আজ

টাঙ্গাইল প্রতিনিধি: বঙ্গের আলীগড় নামে খ্যাত বিদ্যাপীঠ সরকারি সা’দত কলেজের প্রথম মুসলিম প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, দেশ বরেণ্য শিক্ষাবিদ ও সাহিত্যিক, বিশিষ্টশিক্ষানুরাগী, সমাজহিতৈষী প্রিন্সিপাল ইবরাহীম খাঁর ৪২ তম মৃত্যুবার্ষিকী আজ।

প্রিন্সিপাল ইবরাহীম খাঁ :(ফেব্রুয়ারি ১৮৯৪ – ২৯ মার্চ ১৯৭৮): উপমহাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ, সাহিত্যিক ও সমাজ সংস্কারক। তিনি টাঙ্গাইল জেলার তৎকালীন ভুঞাপুর থানার অন্তর্গত বিরামদী গ্রামে জন্মগ্রহণ করেন।তার বাবার নাম শাবাজ খাঁ ও মায়ের নাম রতন খানম। ইবরাহীম খাঁ ১৯৭৮ সালের ২৯ মার্চ ঢাকায় মৃত্যুবরণ করেন।
সাহিত্যিক প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ প্রথম মুসলমান ছাত্র যিনি পিংনা উচ্চ বিদ্যালয় থেকে এন্ট্রাস (বর্তমান এস.এস.সি) পাশ করেন। ১৯১৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ.পাস করে তিনি শিক্ষকতায় নিয়োজিত হন এবং ১৯২৪ সালে আইন পাস করে ময়মন্সিংহে ওকালতি শুরু করেন। তিনি ১৯৪৮ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত তৎকালীন পূর্ব পাকিস্তান মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ছিলেন।

ইবরাহীম খাঁ স্মৃতিকথা, শিক্ষা-সাহিত্য-ধর্ম-বিষয়ক প্রবন্ধ, নাটক, ভ্রমণ কাহিনী, রসরচনা, গল্প, উপন্যাস, ইতিহাস ও জীবনচরিত, শিশু সাহিত্য, পাঠ্য বই ও অনুবাদ মিলিয়ে শতাধিক গ্রন্থ রচনা করেছেন। অনেক দায়িত্বপূর্ণ পদে কর্মব্যস্ত থেকেও অনলসভাবে তিনি বিশাল সাহিত্য ভান্ডার রচনা করেছেন। সাহিত্যের সকল শাখায়ই তিনি স্বচ্ছন্দে সফলতার সঙ্গে পদচারণা করেছেন। মুসলমান সমাজের সাংস্কৃতিক ও রাজনৈতিক জীবনের পুনর্জাগরণের প্রয়াস তার লেখনীতে প্রকাশ পেয়েছে।

এছাড়াও তিনি, ভারতে মুসলমানদের করুণ অবস্থা প্রত্যক্ষ করে মহাপ্রাণ মনীষী ইবরাহীম খাঁ কর্মজীবনের শুরুতেই অসহযোগ আন্দোলন এবং খেলাফত আন্দোলনে জড়িয়ে পড়েন। এই আন্দোলন তার গভীরভাবে জনজীবনের সাথে প্রত্যক্ষ পরিচয়ের ভিত তৈরি করে দেয়। সেই সময় মুসলিম মনে আত্মসম্মানবোধ জাগ্রত করার জন্য তিনি ইতিহাস, সমকালীন জীবন নিয়ে, ইসলামের গৌরবময় অধ্যায় নিয়ে লিখেছেন।

তার লেখা- গ্রন্থ, অনুবাদ, উপন্যাস, ছোটগল্পে মধ্যে উল্লেখ্যযোগ্য : কামাল পাশা,আনোয়ার পাশা, কাফেলা, বৌ বেগম, আল বোখারা, বাতায়ন, ইস্তাম্বুল যাত্রীর পত্র, ইসলামের মর্মকথা, জঙ্গী , বেগম , নিজাম ডাকাত। বাবর, সালাহউদ্দিন, নজরুল ইসলাম, বৌ-বেগম, লক্ষ্মীছাড়া ,সোনার শিকল, মনীষী মজলিস, গল্প দাদুর আসর, ওস্তাদ মানুষ ,গল্পে ফজলুল হক ,পাখির বিদায়, সূর্যি মামার রথে, আরব জাতি, নূরমহল, চেঙ্গীজ খাঁ, মহীয়ান সুলায়মান, আইনস্টাইন, ইতিহাসের আগে, বরফের দেশে, জর্জ ওয়াশিংটন, সিন্দবাদ জাহাজী, বাবরের স্মৃতিকথা, আপন চলার বাল্যকাল, খালেদার সমরস্মৃতি, তুর্কী উপকথা, ইতিকাহিনী, ছোটদের জাতিসংঘ।

Leave A Reply

Your email address will not be published.

Title