নঈম নিজাম ও পীর হাবিবুর রহমানের ব্যাংক হিসাব তলব

নিজস্ব প্রতিবেদক:  দেশের অন্যতম গণমাধ্যম বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমানের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট।

সোমবার গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেছেন ফাইনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

তিনি বলেন, আলোচিত এই দুই সাংবাদিকের লেনদেনের সব তথ্য, কেওয়াইসি (নো ইওর কাস্টমার) ফর্মসহ হিসাব সম্পর্কিত সমস্ত তথ্য দেশের সব ব্যাংকগুলোর কাছে তলব করা হয়েছে। মূলত এটা ওপেন সার্চ করা হচ্ছে।

তলব করা তথ্য ও নথির ভেতরে যাবতীয় কাগজপত্রসহ হিসাব খোলার ফর্ম, কেওআইসি, ট্রানজেকশান প্রোফাইল থেকে শুরু করে হালনাগাদ লেনদেন বিবরণী সব রয়েছে।

তাদের হিসাব তলব করার বিষয়ে এই কর্মকর্তা বলেন, সাধারণত কোনো এজেন্সি বা সংস্থা থেকে চাইলে কিংবা গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে আমরা ওপেন সার্চে যাই। এক্ষেত্রে সব ব্যাংকেই তথ্য চাওয়া হয়। আর যদি সুনির্দিষ্ট কোনো অ্যাকাউন্ট সম্পর্কে সরকারের কোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা সরকারি সংস্থা তথ্য চায়, তখন সুনির্দিষ্ট ব্যাংকেই তথ্য চাওয়া হয়।

বাংলাদেশ ফাইনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট মূলত অর্থপাচার রোধ ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কাজ করে থাকে। তারা সন্দেহজনক আর্থিক লেনদেন, অর্থপাচার, সন্ত্রাসবাদে অর্থায়নের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে এবং আইন প্রয়োগকারী ও সরকারের অন্যান্য সংস্থাগুলোকে সেই তথ্য সরবরাহ করে। পাশাপাশি দুর্নীতি দমন কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, পুলিশের অপরাধ তদন্ত বিভাগসহ অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করে সংস্থাটি।

Leave A Reply

Your email address will not be published.

Title