রাজনৈতিক দলগুলোর কাছে পছন্দের নাম চেয়েছে সার্চ কমিটি, সময় ৪ দিন

নিজস্ব প্রতিবেদক: দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আগামী ৪ দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার (ইসি) পদে নিয়োগের সুপারিশের জন্য যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম প্রস্তাব করতে বলেছে সার্চ কমিটি। আগামী ১০ ফেব্রুয়ারি বিকাল ৫টার মধ্যে পছন্দের ব্যক্তিদের নাম প্রস্তাব করতে বলেছে কমিটি।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যুগ্ম সচিব শফিউল আজিম সাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২২’ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগদানের জন্য যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম মহামান্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ করার লক্ষ্যে গঠিত সার্চ কমিটি আগ্রহী ব্যক্তিদের নাম আহ্বান করছে।’

এতে বলা হয়, ‘নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত রাজনৈতিক দলগুলো আগামী ১০ ফেব্রুয়ারি বিকাল ৫টার মধ্যে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার পদে সুপারিশ করার জন্য অনধিক ১০ জনের নাম প্রস্তাব করতে পারবে। ব্যক্তিগত পর্যায়েও আগ্রহী ব্যক্তিবর্গ তাদের নিজ নিজ নাম প্রস্তাব করতে পারবেন।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্তসহ প্রস্তাবিত নাম সরাসরি মন্ত্রিপরিষদ বিভাগে বা ই-মেইলযোগে (gfp_sec@cabinet.gov.bd) প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষে রাষ্ট্রপতির অনুমোদনের পর গত শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটি ঘোষণা করা হয়। এই কমিটির প্রধান করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

সার্চ কমিটির প্রধানের দায়িত্ব পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শনিবার গণমাধ্যমকে ওবায়দুল হাসান বলেন, মহামান্য রাষ্ট্রপতি জাতির পক্ষ থেকে আমার ওপরে এবং এই কমিটির ওপর যে দায়িত্ব দিয়েছেন- আশা করি, সংবিধান এবং আইনের আলোকে সেই দায়িত্ব পালন করতে পারব।

প্রসঙ্গত, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে। ইসি গঠনে নতুন আইন অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমোদনের পর সরকার আজ (শনিবার) সার্চ কমিটি ঘোষণা করেছে। এই কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

Title