সাজেদা হাসপাতালে চালু হয়েছে ব্যথা মুক্ত স্বাভাবিক ডেলিভারি

নিজস্ব প্রতিবেদকঃ অপ্রয়োজনীয় সিজারিয়ান ডেলিভারিকে “না”বলুন এই শ্লোগানে কেরানীগঞ্জের সাজেদা হাসপাতালে গর্ভবতী মায়েদের অংশ গ্রহন ব্যথামুক্ত স্বাভাবিক প্রসব বিষয়ক অবহিতকরণ সভা অনুিষ্ঠত হয়েছে।

বুধবার ( ৬ই নভেম্বর ) সকালে বন্দছাটগাওঁ এলাকার হাসপাতাল কনফারেন্স রুমে এ সভার আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

এসময় সাজেদা হাসপাতালের শিশু বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ শেখ জুলফিকার আহমেদ এর সভাপতিত্বে পধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মীর মোবারক হোসাইন । এসময় গর্ভবতী মায়েদের ব্যথা মুক্ত স্বাভাবিক প্রসাব করার উপকারীতা ও অপকারিতা সম্পর্কে বিভিন্ন কথা তুলে ধরেন সাজেদা হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ কনসালটেন্ট ডাঃ সারিয়া নাফিয়া ।

তিনি বলেন ব্যথা মুক্ত স্বাভাবিক প্রসাব সুবিধা হচ্ছে ব্যথা পাওয়া যায় না ,পজিশন ঠিক না থাকলেও এটাকে করা যায়,উচ্চ রক্তচাপের বিষয় পদক্ষেপ নেওয়ার ব্যবস্থা থাকে,আরাম করে ক্ষত কমায় ,যদি প্রসবের পর সেলাইয়ের দরকার হয় তাহলে খুব সহজে করা যায়,প্রসব পরবর্তী স্ট্রেস কমে,এখানে কোন ধরনের অসুবিধা নাই বললেই চলে । আর ব্যথামুক্ত স্বাভাবিক প্রসবের একদিন পরই ঐ মা স্বাভাবিক ভাবে হাটা চলা করতে পারবে ।

সাজেদা হাপতালের এ্যানেসথেসিওলজি কণসালটেন্ট ডাঃ মোঃ রায়হান আমিন তার আলোচনায় বলেন , ব্যথামুক্ত স্বাভাবিক প্রসবে সময় সম্পূর্ন একজন মাকে ব্যথা নিয়ন্ত্রনের জন্য একজন সারাক্ষণ কাজ করেন । এত করে গর্ভবতী মায়ের মনেই হয়না ব্যথা।

Leave A Reply

Your email address will not be published.

Title