আত্মার পরিশুদ্ধি লাভের আশায় পশু কুরবানির মধ্যে দিয়ে সৌদিতে পবিত্র ঈদুল আযহা পালিত

সৌদি আরব প্রতিনিধি: বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের মধ্যেও পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শেষে আজ সৌদি আরবে উদযাপিত হল ঈদুল আযহা। সেই সাথে, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ইউরোপসহ বিশ্বের একাধিক দেশেও ঈদুল আযহা উদযাপন হচ্ছে।

সকালে হাজিরা মুজদালিফা থেকে ফিরে মিনায় পশু কোরবানিসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। মুজদালিফায় ফজরের নামাজের পর ঈদ জামাতে অংশগ্রহণ করেন মুসল্লীরা। সেই সাথে মক্কা ও মদিনায় সমিতি আকারে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

তবে অন্যান্য বছরের মতো এবার খোলা মাঠে কোন ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি জানিয়েছিলেন স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনী।

এইবারের ঈদ ছিল প্রবাসীদের মাঝে ভিন্ন ইমেজ। করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে নামাজ শেষে পশু কোরবানি দিয়ে নিজেরা নিজেদের মতো করে ঈদের আনন্দটা উপভোগ করছে। প্রবাসে পরিবার পরিজন নিয়ে যারা থাকেন তাদের আনন্দটা ছিল ভিন্ন। ছোট ছোট ছেলে মেয়েরা ঈদের আনন্দে মেতে উঠেছে । বিকেলে সমুদ্রের ধারে পরিবারের সদস্যদের নিয়ে ঘুরে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

Title