চাঁদপুরে নিত্যপণ্যের বাজারে অস্থিরতা

চাঁদপুর প্রতিনিধি :: একদিকে  সারা বিশ্বে  করোনা ভাইরাসের  আতঙ্কে মানুষ  দিশেহারা, অন্যদিকে নিত্য প্রয়োজনীয় খাদ্য পণ্যের দাম  সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে। এ সময়  চাঁদপুরে বিভিন্ন বাজারে নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম বেশি হাওয়া সাধারণ মানুষ দিশেহারা। একশ্রেণীর অসাধু ব্যবসায়ী বাজারে সরবরাহ কমিয়ে কৃত্রিম সংকট তৈরি করে পণ্যের দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ খুচরা ব্যবসায়ীদের। তারা বলছেন, করোনাভাইরাস আতঙ্ককে কাজে লাগিয়ে বড় পাইকারি ব্যবসায়ীরা এ সংকট তৈরি করেছেন।

এ ছাড়া ও আসন্ন  রমজানকে  সামনে রেখে  চাঁদপুর সদরের কয়েকটি বাজার ও অন্যান্য উপজেলায় বাজার গুলোতে  সব ধরনের চালের দাম কেজিতে বেড়েছে ১০থেকে ১৫ টাকা বেড়েছে। আধা,রসুন, পেঁয়াজ, ছোলা, তেল,আটাসহ নিত্যপণ্যের দাম কেজি প্রতি ৫-১০ টাকা বেড়েছে, এতে বাজারে অস্থিরতা বিরাজ করছে । তাই দাম বৃদ্ধির ফলে স্বল্পআয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে । সরকারের নানামুখী পদক্ষেপের পরও বাজারে স্থিতিশীলতা ফিরে আসেনি। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে মারাত্মক অসন্তোষ বিরাজ করছে।

১৭ এপ্রিল (শুক্রবার) দুপুর ১১টায় চাঁদপুর সদর ওয়ারলেস বাজারে মোঃ মহাসিন সরদার,ফারুক গাজি,শাহাবুদ্দিন মিজি,ও শফিউল্লাহ গাজিসহ কয়েজন সাধারণ ক্রেতা আমাদের প্রতিনিধিকে জানান , দেশের কোথাও চালের সংকট নেই। শুধু চাঁদপুরে চালের সংকট। গত কয়েকদিন বাজারে সব ধরনের ভোগ্যপণ্যের দাম অনেক বেশী, দোকানে সব পণ্য পাওয়া যাচ্ছে না। ব্যবসায়ীরা তাদের গোডাউনে এসব  মজুদ করে রেখেছে। অতিরিক্ত  মুল্য হওয়ায় চাল নিত্যপ্রয়োজনীয় দ্রব্য না কিনেই  বাড়ি চলে যাচ্ছি। বাজারে কৃত্তিম সংকটের বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি কামনা করছেন।

তবে খুচরা ব্যবসায়ীদের  অভিযোগের  ব্যাপারে পাইকারি ব্যবসায়ীরা তাদের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি অস্বীকার করে বলছেন, সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে শ্রমিক ও পরিবহন কমে যাওয়ায় মোকাম থেকে পর্যাপ্ত পরিমাণে নিত্য পণ্য সরবরাহ করা যাচ্ছে না ও পরিবহন খরচ বৃদ্ধি পেয়েছে। এতে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকার সুযোগে  দামও একটু বেশী। এর প্রভাব পড়েছে জেলার বাজার গুলোতে।

Leave A Reply

Your email address will not be published.

Title