ভারতে তৃতীয় মেয়াদে বাড়ানো হলো ‘লকডাউন’

মরণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে তৃতীয় মেয়াদে লকডাউন বাড়ানো হলো ভারতে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় লকডাউনের মেয়াদ ১৪ দিন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত ঘোষণা করেছে। তবে এবার কিছু সংশোধন এনে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। ভাইরাস সংক্রমিত এলাকাগুলোকে রেড, অরেঞ্জ ও গ্রিন জোনে ভাগ করে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

আজ শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা। সেখানে করোনাভাইরাসের পরিস্থিতি ও লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা করেন।

বৈঠকে নেয়া সিদ্ধান্তগুলোর মধ্যে অন্যতম হলো-

যেসব একালায় কেউ ভাইরাসে সংক্রমিত হয়নি কিংবা গত ২১ দিনে নতুন করে কারো দেহে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি সেসব এলাকাকে গ্রিন জোন হিসেবে গণ্য করা হবে।

যেসব একালায় সংক্রমিত রোগীর সংখ্যা বেশি। প্রতিদিন আশঙ্কাজনক হারে করোনা পজিটিভ মানুষ পাওয়া যাচ্ছে সেসব এলাকাকে রেড জোন ধরা হয়েছে। এই গ্রিন ও রেড জোনের বাইরে যে এলাকাগুলো আছে সেগুলোকে অরেঞ্জ জোন হিসেবে বিবেচনা করা হবে।

এসব এলাকার সব তথ্য রাজ্য সরকারের কাছে থাকবে। সরকার চাইলেই রেড ও অরেঞ্জ জোনের সংখ্যা বাড়াতে পারবে। কিন্তু কেন্দ্র সরকার কর্তৃক দেয়া জোনের তালিকা থেকে কোনো রেড বা অরেঞ্জ জোনের নাম ছাঁটাই করতে পারবে না।

গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কম সংক্রমিত শহর ও শহরাঞ্চলের বাইরে বিভিন্ন বাজারের দোকানও খোলার অনুমতি দিয়েছিল।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কেট ও অন্যান্য সুপার শপ বন্ধ থাকবে। যেসব দোকান খলার অনুমতি পেয়েছে সেখানে ৫০ শতাংশের বেশি কর্মী বাড়ানো যাবে না। এ ছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা সঙ্গে নিয়ে দোকানে ব্যবসা কার্যক্রম পরিচালনা করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

Title