স্বাধীনতায় বঙ্গবন্ধু, দূর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রী

ওবায়দুল ইসলাম রবি : ৭১ দেশ স্বাধীনতার যুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে লক্ষ শহীদ জীবন ত্যাগের বিনিময় সোনার বাংলাদেশ। ইতিহাস স্বাক্ষ দিচ্ছে বঙ্গবন্ধু আত্মত্যাগে বিশ^ম্যাপে বাংলাদেশ, যার বর্তমান ৬৪ জেলা। বঙ্গবন্ধুর বিভিন্ন ভাষণে বলেছেন “ দেশ স্বাধীন হয়েছে কিন্ত এদেশের মাটিতে এখনও আলবদর, রাজাকার, ঘুস ও শুধ খোর, চোর এবং মির্জাফরদের বীজ এখন বিস্তার করতেছে, তবে তাদেরকে চিহিৃত করে দেশ থেকে বিতারীত করতে হবে” কিন্ত বাস্তবায়নের পূর্বেই পরিকল্পিতভাবে এই মহান নেতাকে হত্যা করা হয়।

দেশের সংকটময় সময়ে বঙ্গবন্ধুর কণ্যা বর্তমান বাংলাদেশ আ’লীগের সভাপতি এবং প্রধান মন্ত্রী শেখ হাসিনা পূর্বের সব দুঃখ বেদনা ও লাঞ্চনা ভুলে গিয়ে দেশের জনতার ভবিষৎতের কথা চিন্ত করে এদশের নেতৃত্ব দেন। বিশে^র দরবারে এদেশ একটি বাস্তব উদাহারণ সৃষ্টি করেছে। রুপকথায় নয় বাস্তব তার স্বাক্ষ দিচ্ছে। আ’লীগ সংগঠনকে একটি শক্তিশালী স্বেচ্ছাসেবক দল হিসাবে গড়ে তোলার জন্য চেষ্টা অব্যহত রেখেছেন। কিন্ত বঙ্গবন্ধুর বলে যাওয়া উক্তি গুলো সত্যতা এখন প্রমান পাওয়া যাচ্ছে।

৭১রে বঙ্গবন্ধু আর এখন বিভিন্ন দূর্যোগে তারই কণ্যা। অথচ সংসদ সদস্য, ৬৪ জেলা ও উপজেলার নেতা ও কর্মীরা কি শুধুই সুভিধাভোগী। “ভোটের রাজনীতি না করে জনগনের আস্থার রাজনীতি করতে হবে” যা প্রধান মন্ত্রীর উক্তি। পর পর তিনবারের আ’লীগের রাষ্ট্র শাষণে অনেকের অনেক পরিবর্তন এসেছে, শুধু সেকালের বঙ্গবন্ধুর কণ্যা রয়েগেলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বাবার শিক্ষা এবং আদর্শের রাজনীতিতে আছেন শুধু প্রধান মন্ত্রী, বাকি সব মিছে ছলনায় আ’লীগের ঝান্ডা নিয়ে মাখন মালিষ। ভাজা মাছটি যেন উল্টে খেতে জানে না কেউ, কোটি কোটি টাকার সম্পদ সবার, বিনিময়ে জনগনের মুখে “জয় বাংলা জয় বঙ্গবন্ধু”।

এদেশের পূর্ব থেকে পশ্চিম আর উত্তর থেকে দক্ষিন অঞ্চলের মানুষ এখনও বঙ্গবন্ধুর জন্যই “জয় বাংলা জয় বঙ্গবন্ধু” বলে যাচ্ছে নয় রিলিপের আশায়। সারাদেশের স্ব স্ব এলাকার আ’লীগের এমপি মন্ত্রী, নেতা কর্মীদের অবস্থান বঙ্গবন্ধু শেখ মুজিবের অবদান। কেউ বা সার্ত, কেউ বা ক্ষমতায় এমপি বা মন্ত্রী, আস্থা অর্জন করে জয়ি নয় কেউ, যদি না বঙ্গবন্ধুর সৃষ্টি হতো এই বাংলায়। সত সহাস নেই একজনের অন্তরে, যদি না থাকে বঙ্গবন্ধুর কণ্যার আদেশ।

“পারিব না কথাটি বলিও না আর একবার না পারিলে দেখ শত বার” কবির লিখা কবিতার বাক্য বাস্তবায়ন করতে বা প্রচেষ্টায় প্রধান মন্ত্রী শেখ হাসিনা, বাকি সব নিজের জীবন বাচাঁ। বর্তমান করোনা ভাইরাসে এমপি ও মন্ত্রীরা ভোটের রাজনীতি, না কি জনগনের আস্থার রাজনীতি অনেকটা জনগন বুঝতে পারছে। তখনও বঙ্গবন্ধুর কণ্য দেশ প্রধান মন্ত্রী শেখ হাসিনা দেশের হাল ধরলেন শক্ত হাতে। জনগন এখনও তার পানে চাহিয়া চুপটি করে বসে, নিশ্চিয় ভাল বার্তা নিয়ে আসবেন দেশ নেত্রী শেখ হাসিনা।

Leave A Reply

Your email address will not be published.

Title