২য় দিনে ধর্ষকদের ফাঁসির দাবিতে রাজশাহীতে মানববন্ধন

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী: রাজশাহী, নোয়াখালী, সিলেটসহ দেশব্যাপি অব্যাহত ধর্ষণ এবং নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন, গণঅবস্থান ও বিােভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে মহানগরীর সাহেব বাজার জিরোপেয়েন্টে ধর্ষণবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মস‚চী পালিত হয়।

২য় দিনের মতে রাজশাহী জিরোপয়েন্ট থেকে বিােভ মিছিল শুরু হয়ে নগরীর সাহেব বাজার হয়ে মনিচত্ত¡র প্রদণি শেষে একই স্থানে শেষ হয়। ওই সময় গণঅবস্থান এবং গণস্বার কর্মস‚চী পালন করে। মানববন্ধন, গণঅবস্থান ও বিােভ মিছিলে রাজশাহী নগরীর বিভিন্ন শিাপ্রতিষ্ঠানের শিার্থী, বিভিন্ন ছাত্র সংগঠন শিার্থীরা ধর্ষণবিরোধী বিভিন্ন প্লানাকার্ড হাতে নিয়ে ধর্ষণবিরোধী নানা ¯েøাাগান দেন। অপরদিকে চারঘাট উপজেলা ছাত্রলীগের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল এবং মানবন্ধন অনুষ্ঠিত হয়। এসময় পৌর আ]লীগ সভাপতি সাজ্জাত হোসেন, সম্পাদক একরামুল হক, ছাত্রলীগ সভাপতি আল-মামুন তুষার, সম্পাদক রায়হানুল হকসহ বিভিন্ন অঙ্গ-সংঘটনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে নোয়াখালীতে বেগমগঞ্জে গৃহবধুকে আটকে রেখে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, সিলেটের এমসি কলেজে স্বামীকে আটকে রেখে গৃহবধ‚কে ধর্ষণ এবং তানোরের গির্জায় কিশোরীকে ধর্ষণের প্রতিবাদ জানানো হয় এবং দোষীদের আটক করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি করেছ। মানববন্ধনে শিার্থীরা দ্রæত সময়ের মধ্যে আইনি প্রক্রিয়া শেষ করে ধর্ষকের একমাত্র শাস্তি মৃত্যুদÐ দাবিসহ প্রমাণিত ধর্ষকের েেত্র আইনি প্রক্রিয়া ছাড়াই জনসম্মুখে ফাঁসির বিধান কার্যকর করা, পূর্বেে ধর্ষণের বিচার কাজ দ্রæত শেষ করে ফাঁসি কার্যকর করা, ১৮ বছরের নিচে কোন কিশোরী ধর্ষিত হলে তার পড়াশোনা, ধর্ষণকে জামিন অযোগ্য অপরাধ বলে ঘোষণা, অপরাধীর প্রশ্রয়দাতাকে চিহ্নিত করে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণ, ধর্ষণ প্রতিরোধে প্রতিটা জেলায় আলাদা টাস্কফোর্স গঠন করা, নির্জন জায়গায় সিসি টিভি ক্যামেরা স্থাপন, ধর্ষণ মামলায় প্রশাসনের কারও স্বজনপ্রীতি, গাফিলতি ধরা পড়লে অথবা টাকা নিয়ে নিষ্পত্তি করতে চাইলে বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

Title