বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্যকর্মীর সংকট, বাংলাদেশি নার্স নিতে আগ্রহী ৬ দেশ

নিজস্ব প্রতিবেদক: করোনা মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশে নার্স তথা স্বাস্থ্যকর্মীর সংকট দেখা দিয়েছে, তা পূরণে অন্যান্য দেশ থেকে লোক নেয়ার চেষ্টা চলছে। একই কারণে অন্তত ৬টি দেশ বাংলাদেশ থেকে স্বাস্থ্যমর্কী নিতে চায় বলে জানা গেছে। এই তালিকায় রয়েছে- মালদ্বীপ, গ্রিস, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও কুয়েত।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, করোনাকালে বিভিন্ন দেশে বাংলাদেশি নার্সের চাহিদা বেড়েছে। শ্রমবাজারের নতুন সম্ভাবনা হিসেবে দেখা হচ্ছে এই খতকে। পুরো বিষয়টি দেখার জন্য বিএমইটি, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের দু’জন কর্মকর্তার সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে।

স্বাস্থ্যকর্মী নিতে আগ্রহী ৬ দেশের মধ্যে মালদ্বীপের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি হতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালে সফরে। এর আওতায় দেশটিতে চিকিৎসক ও নার্স পাঠানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। অন্যান্য দেশেও নার্স পাঠানোর সম্ভাবনা খতিয়ে দেখার কথা জানান তিনি।

এদিকে, বিদেশে পাঠানোর মতো দেশে কী পরিমাণ নার্স রয়েছে, তা হিসাব করে তালিকা তৈরির কাজ চলছে। এই কাজটি করছে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, বিএমইটি। আর পুরো বিষয়টি তদারকি করছে স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম বলেন, আমিরাতের চাহিদা পূরণ করতে সংশ্লিষ্ট অধিদপ্তরের সঙ্গে বৈঠকও হয়েছে। বিদেশ যেতে ইচ্ছুক চাকরি প্রত্যাশী নার্সদের তালিকা করা হবে। কুয়েতও বোয়েসেলের মাধ্যমে নার্স নিতে আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

জানা গেছে, দেশে বর্তমানে ৭৬ হাজার নার্স রয়েছে। এর মধ্যে ৫৫ হাজার চাকরি করছেন, বাকিদের বেশিরভাগ বেসরকারি হাসপাতালে কাজ করেন। ২০২২ সালে পাস করে বের হওয়া নার্সদের নিয়ে সংখ্যাটা আরো বাড়বে।

Leave A Reply

Your email address will not be published.

Title