গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে ১৯ জন

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গুর প্রকোপ এখন প্রতিদিনই বাড়ছে। ডেঙ্গুতে পুরুষেরা বেশি আক্রান্ত হলেও মৃত্যুর তালিকায় বেশি নারীরা। চলতি বছর এখন পর্যন্ত আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২৫ হাজার ৭৯২ জন। এর মধ্যে পুরুষ আক্রান্ত হয়েছে ১৬ হাজার ২৭২ জন। আর নারী আক্রান্ত হয়েছে ৯ হাজার ৫২০ জন। এখন পর্যন্ত ১৪৬ জন মারা গেছে। এর মধ্যে পুরুষ ৬৩ জন আর নারী ৮৩ জন।

বেশি আক্রান্ত ও মারা গেছেন ১৮ থেকে ৪০ বছর বয়সীরা। ১৮ থেকে ৪০ বছর বয়সী মোট আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৯২৭। যা মোট আক্রান্তদের অর্ধেকের বেশি। শিশুরা তুলনামূলক কম আক্রান্ত হচ্ছে। এ বছর এখন পর্যন্ত মোট ১ হাজার ৭০৯টি শিশু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের স্বাক্ষর করা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে ১৯ জন। যা চলতি বছর ডেঙ্গুতে এক দিনে সর্বোচ্চ মৃত্যু। একই সময়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৭৯২ জন। এ নিয়ে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৯ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু ১৪৬ জনের এবং মোট আক্রান্ত হয়েছে ২৫ হাজার ৭৯২ জন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১ হাজার ৭৯২ জনের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি ৯৯২ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৮৭০ জন।

এতে আরও বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৫ হাজার ৫৫২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। ঢাকায় বর্তমানে ৩ হাজার ৩৭০ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ২ হাজার ১৮২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ২৫ হাজার ৭৯২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ঢাকায় ১৬ হাজার ৩৯৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছে ৯ হাজার ৩৯৪ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২০ হাজার ৯৪ জন। এর মধ্যে ঢাকায় ১২ হাজার ৯১৫ এবং ঢাকার বাইরে ৭ হাজার ১৭৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

গত ২৪ ঘণ্টায় ১৯ মৃত্যু নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১৪৬ জনের মৃত্যু হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

Title