নতুন ওডিআই সুপার লিগ চালু শুরু হচ্ছে ৩০ জুলাই

স্পোর্টস ডেস্ক : ২০২৩ সালের বিশ্বকাপে যোগ্যতা অর্জনের জন্য নতুন ওডিআই সুপার লিগ চালু করার সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুলাই সাউদাম্পটনে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বনাম আয়ারল্যান্ডের ম্যাচের মধ্যে দিয়ে তা শুরু হচ্ছে।

এই প্রতিযোগিতায় ১৩টি দল অংশ নেবে । যার মধ্যে ১২টি দল আইসিসির পূর্ণ সদস্য। আর অন্য দলটি হল নেদারল্যান্ডস। যারা ২০১৫-১৭-র ওয়ার্ল্ড ক্রিকেট সুপার লিগ জিতেছিল। সূচি অনুসারে প্রত্যেক দল চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে থাকবে তিনটি করে ম্যাচ। লিগের সেরা সাত দল সরাসরি ২০২৩ সালে ভারতে হতে চলা বিশ্বকাপে খেলার টিকিট পাবে। আর আয়োজক দেশ হিসেবে ভারত তো খেলবেই বিশ্বকাপে। ১৩ দেশের মধ্যে শেষ পাঁচটি দেশ ও অ্যাসোসিয়েটস দেশগুলো লড়বে বিশ্বকাপের আরও দুই জায়গার জন্য। এক দিনের ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে এই লিগ বড় ভূমিকা নেবে বলে মনে করছে আইসিসি।

আইসিসি-র জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস বলেছেন, “ওডিআই ক্রিকেটকে প্রাসঙ্গিক করে তুলবে এই লিগ। যা চলবে তিন বছর ধরে। ২০২৩ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ক্ষেত্রে যা মাপকাঠি হবে। কোভিড-১৯ এর কারণে ২০২৩ সালের বিশ্বকাপ পিছিয়ে গিয়েছে। ফলে আমরা বেশি সময় পাচ্ছি হাতে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, যোগ্যতা অর্জন নির্ধারিত হবে মাঠে খেলার মাধ্যমেই।”

Leave A Reply

Your email address will not be published.

Title