বদলগাছীতে কৃষ্ণচূড়ায় রক্তিম সাঁজে হলুদবিহার প্রবেশ পথ

খালিদ হোসেন মিলু বদলগাছী( নওগাঁ) প্রতিনিধি: সবুজের মাঝে টুকটুকে লাল কৃষ্ণচূড়া, হলদে রঙের সোনালী ফুল, সবুজ ঘাসের ওপর সফেদ কাশফুলে ছেয়ে গেছে প্রকৃতি। লাল কৃষ্ণচূড়া ও সোনালু ফুল সৌন্দর্য বিলিয়ে পুরো প্রকৃতিকে ধন্য করে তুলেছে। এ যেন খোঁপায় লাল বেনী পরা সবুজ শাড়িতে হলদে রং মেশানো অপ্সরী কোনো এক বধূ। এমনই প্রাকৃতিক সৌন্দর্যে নয়নাভিরাম নওগাঁর বদলগাছী উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের ঐতিহাসিক হলুদবিহার।

মোহনীয় ফুলের সুবাস, হরেক বৃক্ষরাজি, গাছে গাছে পাখির কলকাকলিতে মুখরিত ঐতিহাসিক হলুদবিহার । হলুদবিহার এর প্রধান ফটকের রাস্তার সামনে দেখা মিলবে ডালপালা ছড়ানো বিশাল এক কৃষ্ণচূড়া গাছ। গাছটির শাখায় শাখায় শোভা পাচ্ছে রক্তিম কৃষ্ণচূড়া। দেখে মনে হবে লাল-সবুজের অভ্যর্থনা দিতে দাঁড়িয়ে আছে গাছটি। হৃদয়কাড়া কৃষ্ণচূড়া ফুলের সমাহার। ঐতিহাসিক হলুদবিহার এর প্রবেশ পথে রাঙিয়ে তুলেছে এই রক্তরাঙা কৃষ্ণচূড়া। প্রকৃতি ও জ্ঞান আহরণ একে অপরের সঙ্গে নিবীড়ভাবে সম্পৃক্ত। ফুলের মন মাতানো রূপ আর প্রকৃতির স্পর্শেই শিক্ষা যেন পূর্ণতা লাভ করছে ভ্রমণ পিপাসুদের। প্রকৃতিতে রক্তিম কৃষ্ণচূড়া নতুনত্ব এনে দিয়েছে।হলুদবিহারের সংলগ্ন দ্বীপঞ্জ হাটের পিচঢালা পথে লাল কৃষ্ণচূড়ার ঝড়ে পড়া পাপড়ি দেখে মনে হয় যেন এক পুষ্পশয্যা। হলুদবিহার ও দ্বীপগঞ্জ বাজারের প্রবেশ পথে এ রূপ দেখে মন আনন্দে ভরে ওঠে বলে অনুভূতি প্রকাশ করেন অসখ্য মানুষ ।

গ্রীষ্মের খরতাপের মধ্যে প্রকৃতির পরিবর্তনে ফোটে নানান ফুল। তার মধ্যে কৃষ্ণচূড়া একটি। প্রকৃতির সব রং কে যেন ম্লান করে কৃষ্ণচূড়া। হলুদবিহারের প্রবেশ দ্বার এ ফুলের হৃদয় কাড়া অগ্নিরঙ সত্যি বিমোহিত করে বলে অনুভূতি প্রকাশ করেন অনেক পথচারী।
দ্বীপগঞ্জবাজারের শাহিনুর, সোহাগ,নাজমুল,ফারুক,রশিদ, বিল্টু, মুছা,মাসুদ,মিলন,  জানায়, ‘গ্রীষ্ম আর কৃষ্ণচূড়া একসঙ্গে আসে আমাদের চিরচেনা হলুদবিহার এর দ্বীপগঞ্জবাজারে  । অবসর সময়ের ফাঁকে সুযোগ পেলেই কৃষ্ণচূড়ার গাছের নিচে ছুটে আসে অনেক তরুণ তরুণী ও পথচারী  ।  রক্তরাঙা কৃষ্ণচূড়াকে ঘিরে চলে সেলফিবাজি। বন্ধুরা মিলে সবুজের ছায়ায় মজা মাস্তি।  আড্ডায় দিন কাটে অনেক প্রকৃতি প্রেমী মানুষের।’

Leave A Reply

Your email address will not be published.

Title