মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দলের সঙ্গে মোদির বৈঠক

অনলাইন ডেস্ক: ভারতে সফররত মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাক্ষাতে মোদি জানান, মার্কিন-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে মার্কিন কংগ্রেসের সহায়তা খুবই গুরুত্বপূর্ণ।

এ সফরে মার্কিন প্রতিনিধি দলে ছিলেন- মার্কিন প্রতিনিধি রো খান্না, ইন্ডিয়া ককাসের ডেমোক্র্যাটিক কো-চেয়ার মার্কিন প্রতিনিধি মাইক ওয়াল্টজ, ইন্ডিয়া ককাসের রিপাবলিকান কো-চেয়ার মার্কিন প্রতিনিধি এড কেস, মার্কিন প্রতিনিধি ক্যাট ক্যামম্যাক, মার্কিন প্রতিনিধি ডেবোরাহ রস, মার্কিন প্রতিনিধি জেসমিন ক্রকেট, মার্কিন প্রতিনিধি রিচ ম্যাককর্মিক এবং মার্কিন প্রতিনিধি শ্রী থানেদার।

প্রতিনিধি দলকে ভারতে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী মোদি ভারত-মার্কিন সম্পর্কের জন্য মার্কিন কংগ্রেসের ধারাবাহিক ও দ্বিপক্ষীয় সমর্থনের প্রশংসা করেন। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে তার সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফরের কথাও স্মরণ করেন।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেনের আমন্ত্রণে গত জুনে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে দ্বিতীয়বারের মতো ভাষণ দেওয়ার সুযোগ পেয়েছিলেন প্রধানমন্ত্রী।

বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী ও মার্কিন প্রতিনিধি দল উল্লেখ করেছেন যে, ভারত-মার্কিন সমন্বিত বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্ব অভিন্ন গণতান্ত্রিক মূল্যবোধ, আইনের শাসনের প্রতি শ্রদ্ধা এবং জনগণের মধ্যে শক্তিশালী সম্পর্কের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।

এর আগে যুক্তরাষ্ট্র সফরকালে মোদি মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন এবং বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন হোয়াইট হাউসে রাষ্ট্রীয় নৈশভোজের পাশাপাশি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজের আয়োজন করেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বুধবার মার্কিন কংগ্রেসের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেছেন এবং ভারতে চলমান রূপান্তর নিয়ে আলোচনা করেছেন। ভারত ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে উভয় পক্ষ মতবিনিময় করেন।

Leave A Reply

Your email address will not be published.

Title