সারাদেশে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

নিজস্ব প্রতিবেদক: করোনার মধ্যেও নানা আয়োজনে সারাদেশে স্বল্প পরিসরে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। স্বাস্থ্যবিধি মেনে উৎসবে যোগ দিয়েছেন নানা বয়সী মানুষ। করছেন আরাধনা আর বাণী অর্চনা।

শনিবার সকালে ধুপ ধুনো আর মন্ত্রপাঠের মধ্য দিয়ে শুরু হয় পুজা। এরপর অঞ্জলি প্রদানের আনুষ্ঠানিকতা। রাজধানীর ছোট বড় প্রতিটি মন্ডপেই ভিড় ছিলো লক্ষণীয়। করোনার থাবা কাটিয়ে আবারও স্বাভাবিক হবে দেশ, হেসে খেলে উঠবে শিক্ষাঙ্গন। দেবীর কাছে এই প্রার্থনাই সবার।

অনুগতদের পাশাপাশি রাজধানীর বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেন রাজনৈতিক ও বিশিষ্ট ব্যক্তিরা। তারা জানান অসাম্প্রদায়িক বাংলাদেশের বার্তা।

জাতীয় প্রেস ক্লাবেও আয়োজন করা হয় সরস্বতী পূজা। রাজধানীর প্রতিটি মণ্ডপেই মাস্ক পরা ছিলো বাধ্যতামূলক। আর অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন শৃঙ্খলাবাহিনী ছিলো সতর্ক অবস্থানে।

বিদ্যাদেবী সরস্বতীকে তুষ্ট করতে সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, মন্ডপ ও বাড়িতে বাড়িতে চলছে পূজা। চট্টগ্রাম নগরীর জেএমসেন হল পূজা মন্দিরে সকালে শিক্ষর্থীরা দেবীকে অঞ্জলি দেন। এছাড়া সন্ধ্যায় দেবীর প্রার্থনায় আরতি করবেন ভক্তরা।

নারায়ণগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পাড়ায় পাড়ায় বিদ্যার্থীরা আয়োজন করেছে সরস্বতী পূজার।

এদিকে ঢাক-ঢোল-কাঁসর আর শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে মুন্সিগঞ্জের পূজা মন্ডপগুলোও।

অন্যদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্দির, বিভিন্ন আবাসিক হল ও শহরের বিভিন্ন মন্দির ও বাড়িতে পূজার আয়োজন করা হয়।

এছাড়া নাটোরের মন্ডপগুলোতেও সাজসজ্জা ও আলোকসজ্জা করে চলছে সরস্বতী পূজা। আর পূজা উপলক্ষে সিরাজগঞ্জে আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহী দই মেলার।

খুলনা বিশ্ববিদ্যালয়েও পূজার আয়োজন করা হয়েছে। পূজা করতে পেরে খুশি ভক্তরাও। করোনা মহামারি থেকে মুক্ত হয়ে শিক্ষার্থীরা ক্লাসে ফিরতে পারবে এই প্রার্থনা তাদের।

ময়মনসিংহের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে সরস্বতী পূজা। এ উপলক্ষে পাড়া-মহল্লায় অস্থায়ী মণ্ডপ স্থাপন করা হয়েছে।

অন্যান্য জেলাতেও নানা আয়োজনের মধ্য দিয়ে মাঘের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর আরাধনা করছেন সনাতন ধর্মাবলম্বীরা।

Leave A Reply

Your email address will not be published.

Title