ভাঙ্গায় ১৪৪ ধারা জারি’সমাবেশ করে নি কেউ  

নিজস্ব প্রতিবেদক :: ফরিদপুরের ভাঙ্গায় উপজেলা প্রশাসন থেকে আজ ১৪৪ ধারা জারি করা হয়েছিল। ১৪৪ ধারা চলাকালীন সময়ে নির্ধারিত স্থানে বজায় ছিল শান্তিপূর্ণ পরিবেশ। পথচারীদের অনেকের ভাষ্য স্বাভাবিকভাবে সকাল থেকে অবাধে চলাফেরা করেছে পথচারীরা। আগের রাতে ফেসবুকে ঘোষণা দিলেও  সেখানে কোন ধরনের মিছিল সমাবেশ করে নি কেউ। তবে সকাল থেকে প্রশাসনের নিয়ন্ত্রণে ছিল ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকা।

আজ রবিবার (১৮ অক্টোবর) ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার রকিবুর রহমান খান স্বাক্ষরিত এক চিঠিতে ১৪৪ ধারা জারি করা হয় স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায়। এ প্রসঙ্গে প্রচারের মাধ্যমে অবগত করা হয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও তৎসংলগ্ন এলাকায় সভা, সমাবেশ, র‍্যালি অনুষ্ঠিত হলে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে নিজ ক্ষমতাবলে ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১৪৪ ধারা সংশ্লিষ্ট এলাকায় বলবৎ থাকবে।

এই বিষয়ে ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা স্থানীয় সাংবাদিকদের বলেন, ভাঙ্গা উপজেলা প্রশাসন ফেসবুকের মাধ্যমে অবগত হয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন সমর্থকরা ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করতে যাচ্ছেন। ওই জায়গায় আবার মুক্তিযুদ্ধমঞ্চ নামে আরও একটি সংগঠন সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন বিরোধী মানববন্ধন করতে যাচ্ছে। উপরন্ত দুটি ঘটনার পরিপ্রেক্ষিতে এলাকায় শান্তি শৃঙ্খলা ভঙ্গের আশঙ্কায় উপজেলা প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক ওই স্থানে ১৪৪ ধারা জারি করা হয়। নির্ধারিত সময়ে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সার্বিক পরিস্থিতি ছিল শান্তিপূর্ণ।

ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুর রহমান সাংবাদিকদের জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হতে পারে মনে করলে পুলিশই ইউএনওকে ১৪৪ ধারা জারির জন্য জানাত। পুলিশের সঙ্গে কোনোরকম আলাপ না করেই ১৪৪ ধারা জারি করেছে হয়েছে উল্লেখ করে তিনি বলেন এ আদেশ রক্ষার জন্য পুলিশের কোনো সাহায্যও চাওয়া হয়নি। এ–সংক্রান্ত একটি অনুলিপিপত্র উপজেলা প্রশাসন থেকে ভাঙ্গা থানাকে দিয়েছেন বলে তিনি জানান।

ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত ) আকরামুজ্জামান রাজা সাংবাদিকদের বলেন, ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকারসহ তিনজন সরকারী কর্মকর্তাকে সাংসদ নিক্সন চৌধুরী অকথ্য ভাষায় গালাগালির ঘটনার প্রতিবাদে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে মানববন্ধনের অনুমতির জন্য আবেদন করা হয়েছিল কিন্ত ১৪৪ ধারা জারি করায় মুক্তিযুদ্ধ মঞ্চের কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন বলেন, আমার বা আমার সমর্থকদের পূর্ব নির্ধারিত কোন সভা-সমাবেশ বা মানববন্ধন আজকে ভাঙ্গায় করার কোন সিদ্ধান্ত ছিল বলে তাঁর জানা নেই। যদি কোন সভা-সমাবেশের জন্য অনুমতিই চাওয়া না হয় তাহলে হঠাৎ করে ১৪৪ ধারা জারি করা হলো? ১৪৪ ধারা কোন খেলো বস্তু নয়। অতএব কোন কারনে ভাঙা উপজেলা প্রশাসনের ১৪৪ ধারা জারি করেছেন বিষয়টি আমার বোধগম্য নয়।

উল্লেখ্য ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার উপ-নির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য নৌকার প্রার্থীকে সমর্থন জানান নিক্সন চৌধুরী। বিষয়টি নিয়ে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে তীব্র বিরোধিতা করা হয়। এসময় আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়ন বাতিলও চাওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত নির্বাচনে নিক্সন চৌধুরীর সমর্থনে নৌকা মার্কা প্রার্থী জয়ী হয়।

নির্বাচনের দিন রাতেই নিক্সন চৌধুরী দাবি করেন, আওয়ামী লীগের প্রার্থীকে ভোটে হারাবর জন্য এবং বালু ব্যবসায়ী বিএনপি প্রার্থীকে জয়ী করার জন্য ফরিদপুর জেলা প্রশাসন নির্বাচনের দিন পক্ষপাতমূলক আচরণ করেছে। এসময় তিনি মোবাইলফোনে বিবিধ বিষয় নিয়ে কথা বলার সময় জেলা প্রশাসকসহ অপর দুজন কর্মকর্তাকে গালমন্দ করেন। তাঁর সেই কথপকথন অডিও ক্লিপটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এই বিষয়ে গত ১৩ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন সাংসদ নিক্সন চৌধুরী। এসময় তিনি দাবী করেন, তাঁর সেই অডিও ক্লিপটি সুপার এডিট করা হয়েছে। তিনি এই কথাগুলো বলেননি। বরং তার বিরুদ্ধে সক্রিয় ব্যক্তিরা এটি তৈরি করেছে।

কিন্ত ঘটনাটি সারাদেশে ভাইরাল হয়ে পড়ায় নির্বাচন কমিশনের নির্দেশে গত ১৫ অক্টোবর সকালে এমপি নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চরভদ্রাসন থানায় ফরিদপুর জেলা নির্বাচন অফিসার বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এরপর থেকে স্থানীয় আওয়ামীলীগ প্রশাসনের পাশে অবস্থান নিয়ে ঘটনার নিন্দা জানান এবং সংসদ সদস্যর বিচার দাবীতে তারা সচ্চারিত ভূমিকা পালন করে আসছে।

বিপরীতে এমপি নিক্সন কর্মীরা তাদের নেতার মামলা প্রত্যাহার দাবীতে মিছিল সমাবেশ করার ঘোষণা দেওয়ায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলা করতে সংশ্লিষ্ট প্রশাসন থেকে ১৪৪ধারা জারী করা হয়। গতকাল শনিবার জেলার সদরপুরে উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারী করা হয়। আজ ভাঙ্গায় ভাঙ্গা উপজেলা প্রশাসন থেকে ১৪৪ ধারা জারী করা হয়।

সর্বশেষ তথ্য অনুসারে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টে আগাম জামিন আবেদন করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন। তিনি আজ রোববার (১৮ অক্টোবর) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি কে এম জাহিদ সারোয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চে এ আবেদন করেন। আদালত নিক্সন চৌধুরী জামিন আবেদন শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন। আদালতে নিক্সন চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী ড. শাহদীন মালিক।

Leave A Reply

Your email address will not be published.

Title