করোনা চিকিৎসায় ‘স্বাস্থ্য সহকারী রোবট” বানিয়েছে সোনারগাঁও বিশ্ববিদ্যালয়

প্রাইম টিভি বাংলা: সব জায়গায় ছড়িয়ে পড়া মহামারি করোনা ভয়াল থাবায় থমকে গেছে গোটা বিশ্ব। আর লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। করোন আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা দিতে শঙ্কায় চিকিৎস ও স্বাস্থ্যকর্মীরা। এমন সময় রোগীর কাছে না গিয়ে দুর থেকে চিকিৎসারা রোগীর সেবী দিতে পারবে স্বাস্থ্য সহকারী নামের এমন এক রোবট বানিয়েছে সোনারগাঁও বিশ^বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের একটি দল।

এই রোবটির সহযোগিতায় একজন চিকিৎস খুব সহজেই দুরে থেকেই করোন আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা দিতে পাবে। রোবটটির সাহায্য বিশে^র যেকোন প্রান্তে বসে একজন রোগীর শরীরে তাপমাত্রা, রক্তচাপ, হার্টবিট ও অক্সিজেনের পরিমান নির্ণয় এবং খাবার, ঔষধ খাবার সরবরাহ সম্ভব বলে দাবি করছেন স্বাস্থ্য সহকারী রোবট নির্মাতারা।

সোনারগাও বিশ্ববিদালয়ের অধ্যাপক মাইনুল হাসান জানান, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় চিকিৎসকদের আর রোগীর কাছে গিয়ে সেবা দিতে হবে। তাদের বানানো রোবটের সাহায়ে একজন চিকিৎস রোগীকে যাবতীয় চিকিৎসা সেবা প্রদান করতে পারবে। এতে করে চিকিৎসকদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভবনা কমে আসবে এবং শতভাগ স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে।

তিনি আরো জানান, স্বাস্থ্য সহকারী রোবটের সাহায্যে একটি ওয়ার্ডে থাকা সমস্ত রোগীকে অল্প সময়ের মধ্যে খাবার ও ঔষধ সরবরাহ করা সম্ভব।

রোবটটি বানাতে খরচ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের স্বাস্থ্য সহকারী রোবর্ট বানাতে মাত্র ২৫ হাজার টাকা খরচ হয়েছে। তবে বানিজ্যিক ভাবে বানানো হলে এই খরচ অনেক কমে আসবে।

Leave A Reply

Your email address will not be published.

Title