ত্রাণ বিতরণ কার্যক্রম মনিটর করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের নির্দেশ প্রধানমন্ত্রীর

ত্রাণ বিতরণ কার্যক্রম মনিটর করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে রবিবার (১৯ এপ্রিল)প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রমে দ্রুততা, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের মধ্যে আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয় ।

বৈঠকে জানানো হয়, ত্রাণ কার্যক্রম সমন্বয় করতে সরকারি ও বেসরকারি ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দ্রুত সময়ে ত্রাণ পৌঁছে দেওয়া এবং এই কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে একটি কেন্দ্রীয় ডাটাবেজ তৈরি ও জাতীয় তথ্য সেবা হেল্প লাইন ৩৩৩-এর সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংযোগ স্থাপন করা প্রয়োজন।

আইসিটি বিভাগের পক্ষ থেকে জানানো হয়, এটুআই প্রোগ্রাম সারা দেশে ত্রাণ বিতরণ কার্যক্রমে উপকারভোগীদের কেন্দ্রীয় ডাটাবেজ তৈরি করতে একটি সফটওয়্যার তৈরি করবে। উপকারভোগীদের জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ এবং মোবাইল নম্বর ব্যবহারের মাধ্যমে একটি নির্ভুল ডেটাবেজ তৈরি করে ত্রাণ বিতরণ কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা সম্ভব বলে জানানো হয়।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার সরকারি বাসভবন থেকে বৈঠকের সভাপতি হিসেবে অনলাইনে যুক্ত হন। বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সচিবালয় থেকে উক্ত বৈঠকে যোগ দেন। এছাড়া আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, ঢাকা বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ বৈঠকে অংশ নেন।

Leave A Reply

Your email address will not be published.

Title