নারায়ণগঞ্জের সম্পদ নারায়ণগঞ্জের জনগণের, ভূমিদস্যুদের নয়

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জের ১ বিন্দু জমি নারায়ণগঞ্জবাসীর স্বার্থের বাইরে ব্যবহার করতে দেওয়া হবে না বলে হুশিয়ারি দিয়েছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি।

মঙ্গলবার (২২ শে ফেব্রুয়ারি ২০২২ইং) সকালে নারায়ণগঞ্জ প্রেসকাবের সামনে নাগরিক কমিটির ব্যানারে মানববন্ধন করে এই হুশিয়ারি দেয়।

উক্ত মানববন্ধনে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি সভাপতি এডভোকেট এবি সিদ্দিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন মোটর মেকানিক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম, নারায়ণগঞ্জ বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, শিব ও শিতলা মন্দির কমিটির সাধারণ সম্পাদক শান্তি রঞ্জন দাস, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক জাহেদুল হক ভ‚ইয়া দীপু প্রমুখ।

মানববন্ধরে বক্তরা বলেন, নারায়ণগঞ্জের ১ বিন্দু জমি নারায়ণগঞ্জবাসীর স্বার্থের বাইরে ব্যবহার করতে দেওয়া হবে না। আইন যেটি বলে রাষ্ট্রের প্রয়োজনে রাষ্ট্র যেকোন সম্পত্তি রাষ্ট্র অধিগ্রহন করতে পারে কিন্তু যদি তা না হয় তাহলে সেই জমি জমির মালিকের কাছে ফিরত দিতে হবে। তাই যদি না হয় তাহলে সিটি কর্পোরেশন, উপজেলা ও ইউনিয়ন পরিষদের নিকট বরাদ্দ দিতে হবে যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জনগণের প্রয়োজনে ব্যবহার করবে। নারায়ণগঞ্জ বাসীর জমির রক্ষায় আমার আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।

বক্তরা আরো বলেন, জমি দখলে নিতে জমিতে বসবাসরত যে সমস্ত পরিবারের বাড়িঘর উচ্ছেদ করা করা হয়েছে তাদের পূর্নবাসন ও ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়। এই জমি কোন ব্যক্তি ও গোষ্ঠির স্বার্থের কাছে বরাদ্দ না দিয়ে জনগণের প্রয়োজনে ব্যবহারের দাবি জানান বক্তরা।

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের ১নং গেইট সংলগ্ন এলাকায় ফের উচ্ছেদ অভিযান চালায় রেলওয়ে। এ অভিযানে ৪৭ হাজার বর্গফুটের বেশী জমি উদ্ধার করা হয়েছে। এসময় সেখানে অবস্থিত শিব ও শিতলা মন্দিরের একটি অংশ ভাংচুর করা হয়। কিন্তু উচ্ছেদ অভিযান শেষে ওই জমিতে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক কর্মচারী কল্যাণ ট্রাস্টের একটি ব্যানার সাটানো হয় এবং রাস্তার পাশ দিয়ে টিনের বেড়া দিয়ে ঘেরাও করেন। এদিকে শহরের ২নং রেলগেইট এলাকায় রেললাইনের দুপাশে অবৈধ দখল করে মার্কেট নির্মাণ হলেও তা উচ্ছেদ করেনি রেলওয়ে। ফলে এই অভিযান দিয়ে নারায়ণগঞ্জবাসীদের মনে নানা রকম প্রশ্নের তৈরি হয়েছে। সরকারি জমি উদ্ধারের নামে একটি বিশেষ মহলকে সুবিধা দিতে এই অভিযান পরিচালনা করা হয়েছে বলে অভিযোগ করেন সচেতন মহল।

Leave A Reply

Your email address will not be published.

Title