বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে ঈদুল আজহার মোট ছয়টি জামাত

নিজস্ব প্রতিবেদক: রাত পোহালেই দেশব্যাপী উদযাপিত হবে মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। সেই উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার জামাতের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, এবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার মোট ছয়টি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। এরপর দ্বিতীয়টি সকাল ৭টা ৫০মিনিটে, তৃতীয়টি সকাল ৮টা ৪৫ মিনিটে, চতুর্থটি সকাল ৯টা ৩৫ মিনিটে, পঞ্চমটি সকাল সাড়ে ১০টায় এবং সর্বশেষ জামাত বেলা ১১টা ১০ মিনিটে অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঈদুল ফিতরের মতো এবারও সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্য নির্দেশিকা বজায় রেখে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় মসজিদের প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান।

এ ছাড়া ঈদুল ফিতরের মতো ঈদুল আজহার নামাজের জামাতও খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। নামাজে মসজিদের কার্পেট বিছানো যাবে না। সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে বাসা থেকে জায়নামাজ নিয়ে আসবেন। বাসা থেকে ওযু করে আসতে হবে এবং ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

মসজিদে ওযুর স্থানে সাবান ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। মসজিদের প্রবেশ পথে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

শিশু, বৃদ্ধ, যেকোনো ধরনের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিরা মসজিদে আসা থেকে বিরত থাকবেন। মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

Title