মিয়ানমারে বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ, নিহত ২

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এতে দুইহন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় সংবাদমাধ্যম ও একজন রাজনীতিবিদ এ কথা জানিয়েছেন।

মিয়ানমারের রাজনীতিবিদ কিয়া মিন হিটেক রয়টার্সকে জানিয়েছেন, দাউই শহরের বিক্ষোভে গুলি চালিয়ে পুলিশ একজনকে হত্যা করেছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহতও হয়েছেন। একইসঙ্গে স্থানীয় সংবাদমাধ্যমও জানিয়েছে, একজন নিহত হয়েছেন এবং ১২ জনের বেশি আহত হয়েছেন।

দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনেও গুলি চালিয়েছে পুলিশ। এতে এক আন্দোলনকারীর বুকে গুলি লেগেছে। মুহূর্তেই তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার পরিচয় এখনও শনাক্ত করা যায়নি। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল দক্ষিণ এশিয়ার দেশটি। প্রায় শুরু থেকেই জনসাধারণের বিক্ষোভ চলছে। শনিবার দেশটির নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থান নেয় বিক্ষোভের বিরুদ্ধে। এক নারী গুলিবিদ্ধ হন এবং বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। এরপর রোববারও বিক্ষোভ প্রতিহত করতে অসহিংস পদক্ষেপ তাদের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গুলি চালানো ও একজন নিহত হওয়ার ঘটনায় পুলিশ এবং ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি। জানতে চেয়ে ফোন করা হলে কোনো সাড়া দেয়নি।

গত ১ ফেব্রুয়ারি দেশটির নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ শীর্ষস্থানীয় সরকারি নেতাদের ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর রাষ্ট্র ক্ষমতা দখলের পর থেকে বিক্ষোভের মুখে মিয়ানমার। সু চির মুক্তি ও প্রায় অচলাবস্থা বিরাজ করছে দেশটিতে।

Leave A Reply

Your email address will not be published.

Title