শেরপুরে অবৈধভাবে বালু উত্তোন: নিলামে ১৫ ড্রেজার।

মিজানুর রহমান, শেরপুর জেলা প্রতিনিধিঃ প্রশাসনের নিষেধাজ্ঞাকে কোন প্রকার তোয়াক্কা না করে শেরপুরের নালিতাবাড়ীর ভোগাই নদীর তীর ভেঙ্গে সমতল ভূমি খুঁড়ে অবৈধভাবে ভূ-গর্ভস্থ বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৩টি শ্যালুচালিত ড্রেজার মেশিন অকার্যকর ও ১৫টি শ্যালুচালিত ড্রেজার নিলামে দিয়েছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে শেরপুরের নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলেনা পারভিন এবং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্চিতা বিশ্বাস এ অভিযান পরিচালনা করেন।

সুত্রে জানা গেছে, প্রশাসনের বারবার নিষেধাজ্ঞা অমান্য করে পাহাড়ি নদী ভোগাইয়ের তীরবর্তী সমতল ভূমি এবং নদীরক্ষা বাঁধ ও তীর খনন করে ভূ-গর্ভস্থ বালু অবৈধভাবে উত্তোলন চালিয়ে আসছিল কতিপয় অসাধু বালু ব্যবসায়ী।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পর দু একদিন বন্ধ থাকলেও পুনরায় রাতের আঁধারে নদীর বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলন চলছিল।

এমতাবস্থায় মঙ্গলবার বেলা এগারোটার দিকে রামচন্দ্রকুড়া ইউপি চেয়ারম্যান স্থানীয় বাসিন্দাদের সাথে নিয়ে মন্ডলিয়াপাড়া এলাকার ভজপাড়ায় নদীতীর রক্ষায় অবৈধভাবে স্থাপন করা বালু উত্তোলনকারী মেশিনগুলো ধ্বংস ও জব্দ করতে যান।

এসময় বালু ব্যবসায়ীরা লাঠিসোটা নিয়ে প্রতিহত করতে আসে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলেনা পারভিন এবং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্চিতা বিশ্বাস ওই স্থানে গিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। আদালত পরিচালনাকালে স্থানীয়দের সহযোগিতায় ১৫টি বালু উত্তোলনকারী মেশিন জব্দ করে তা নিলামে দেওয়া হয় এছাড়াও ভোগাই নদীর নিজপাড়া এলাকায় অভিযান চালিয়ে একটি ও কালাকুমা ব্রিজপাড় এলাকায় আরও দুইটি মেশিন অকার্যকর করে ভ্রাম্যমাণ আদালত। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলেনা পারভিন জানান, জব্দকৃত মেশিনগুলো নয়াবিল ইউপি চেয়ারম্যান ইউনুস আলী দেওয়ানের জিম্মায় রাখা হয়েছে। বিকেলে উপজেলা প্রশাসনের কক্ষে এসব ড্রেজার মেশিন প্রকাশ্য নিলামে বিক্রি করা হবে।

Leave A Reply

Your email address will not be published.

Title