সেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতৃত্বে এগিয়ে যারা


মোঃ রেজাউল করিম : সেচ্ছাসেবক লীগের নেতৃত্বেও জট খুলছে প্রায় সাত বছর পর । আসন্ন সেচ্ছাসেবক লীগের কেদ্রীয় সম্মেলনকে ঘিরে নতুন নেতৃত্বের অপেক্ষায় দিন গুনছে সংঘঠনটির নেতা কর্মীরা । প্রতিবারের তুলনায় এবারের সম্মেলন টি ভিন্ন গুরুত্ব বহন করছে । অবৈধ ক্যাসিনো ও দূর্নিতির বিরুদ্ধে অভিযানে যখন আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা কর্মীরা বিতর্কিত হয়ে কোনা ঠোসা ঠিক তখনই এই বৃহত সংগঠনটির কেদ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে ।
এবারের সম্মেলনে অবৈধ ক্যাসিনো ও দূর্নিতির দায়ে যে সকল নেতা কর্মী বিতর্কিত তাদের বাদ দিয়ে সচ্ছ ও দলের জন্য নিবেদিত ত্যাগী কর্মীদের দিয়ে কেন্দ্রীয় কমিটি করার পরিকল্পনা নিয়েছে আওয়ামীলীগের নীতিনির্ধারকরা ।
সেচ্ছাসেবক লীগের নেতৃত্বে থাকা মোল্লা মোঃ আবু কাওসারকে বিতর্কিত হবার কারনে সংগঠন থেকে অব্যাহতি প্রদান করা হয় এবং বর্তমান সংগঠনটির সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে ও আর নেতৃত্বে রাখা হচ্ছে না বলে জানা গেছে ।
এ পরিস্থিতিতে সংগঠনটির আগামীর সম্মেলন আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে । এর আগেই সংগঠনটির গুরুত্বপূর্ন দুটি ইউনিটের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ।
নেতৃত্বের পালাবদলে সংগঠনটির বিভিন্ন নেতাকর্মী এরই মধ্যে কেন্দ্রীয় কমিটিতে থাকার জন্য দৌড় ঝাপ শুরু করেছে । কিন্তু অনেকের মতে এবার সম্মেলনে এগিয়ে আছে ক্লিন ইমেজের নেতাকর্মীরা ।
এ বিষয়ে সংগঠনটির সাবেক সভাপতি ও বর্তমানে আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম বলেন অবৈধ ক্যাসিনো ও দূর্নিতির সাথে জড়িত এবং বিতর্কিত হওযা নেতাকর্মী কেউ নতুন কমিটিতে স্থান পাবে না । যারা ক্লিন ইমেজের এবং যারা দলের জন্য নিবেদিত তারাই এবার কমিটির মুল ভুমিকায় থকবে ।
ফলে এবারের সেচ্ছাসেবক লীগের সম্মেলনে শীর্ষ পদে আসচ্ছে বিভিন্ন পদে থাকা ও পরীক্ষিত নিবেদিতরা ।
কেন্দ্রীয় শীর্ষ পদে এবার অন্যান্যদের মাঝে এগিয়ে আছেন ইঞ্জিনিয়র মাহাবুবুর রহমান হেলাল । সে বর্তমানে বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগের পানি সম্পদ বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন এ ছাড়াও তিনি জামালপুর সরিসা বাড়ি উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি পদে দায়িত্ব রত আছেন।
তার বাবা ছিলেন প্রয়াত আলহ¦াজ আব্দুল মালেক , তিনি জামালপুর ৪ (১৪১) সরিষাবাড়ি আসনের বঙ্গবন্ধু পার্লামেন্টের দুই দুই বারের বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য । তার বাবা প্রয়াত আলহ¦াজ আব্দুল মালেক মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সম্মুখ মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন এবং মুক্তিযুদ্ধের সংগঠকের ভুমিকাও পালন করেন । তিনি পরবর্তিতে সরিষাবাড়ি উপজেলা আওয়ামীলীগের দীর্ঘদিন সভাপতির দাযিত্ব পালন করেন ।
ইঞ্জিনিয়র মাহাবুবুর রহমান হেলাল বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে ও তার বাবার সুনাম অক্ষুন্ন রেখে সচ্ছ রাজনিতীর সাথে নিজেকে যুক্ত রেখে তার প্রিয় সংগঠন বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগকে এগিয়ে নিতে ও সংগঠনের ভাবমূর্তি উজ্বল রাখতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন । তিনি এবার সম্মেলনে নিজেকে সংগঠনটির গুরুত্বপূর্ন জায়গায় আশা করছেন।
এছাড়াও তার সাথে কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ন পদে পদ প্রত্যাসী হিসেবে রয়েছেন সেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও আগামীর সম্মেলনের অন্যতম হ্যাবিওয়েট নেতা মেজবাহ উদ্দিন সাচ্চু , সহ সভাপতি মতিউর রহমান মতি , জ্যেষ্ঠ সহ সভাপতি নির্মল রঞ্জন গুহ , সহ সভাপতি মঈন উদ্দীন মঈন , তথ্য ও গবেষণা সম্পাদক মোয়াজ্জেম হোসেন ।
তবে সকলেরই আশা এবারের সম্মেলন হবে অনেকটা আকর্ষনীয় ও বিতর্কিত মুক্ত । এই সম্মেলনকে ঘিরে এরই মধ্যে সারাদেশে নেতাকর্মীদের মাঝে এক রকম উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে ।

Leave A Reply

Your email address will not be published.

Title