কেরানীগঞ্জে মাদক নির্মূলে ব্যতিক্রমি উদ্যোগ

জাহাঙ্গীর হোসেন ঝানুঃ
“মাদকে না বলুন”এপ্রতিপাদ্যকে সামনে রেখে কেরানীগঞ্জ মডেল থানার তারানগর ইউনিয়নের বেউতা গ্রাম নাগরিক কমিটি নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। মাদককে চিরতরে নির্মূলে ব্যতিক্রমী এ সংগঠনের একশ এক সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।তারানগর ইউনিয়নের বেউতা, দেউলি ও বালুঘাট এই তিন গ্রামের সমম্বয়ে গঠিত কমিটিতে সভাপতি হাজী সোলায়মান মাস্টার ও হাজী আবু বকরকে সাধারন সম্পাদক করা হয়েছে।পুরো কমিটির স্বার্বিক তথ্যাবধানে আছেন বিশিষ্ট রাজনীতিবিদ, সমাজসেবক ও তারানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন ফারুক।
চলতি বছরের আগস্ট মাসে গঠিত কমিটি দেড়মাসে শতাধিক মাদক ব্যাবসায়ী ও সেবনকারীদের চিহৃিতকরে কমিটির সহায়তায় ৫ জনকে মাদক মামলায় আদালতে প্রেরন করে। এদের বিরুদ্ধে জেল জরিমানা করা হয়েছে।


এদের মধ্যে তিনজন বর্তমানে কারাগারে আছে।এছাড়া অন্যান্য মাদকসেবিদের সংশোধনের জন্য কমিটির বিচারের মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।তারা কমিটির নজরদারীতে রয়েছেন।গত শনিবার দুপুরে নাগরিক কমিটি মাদক ব্যাবসায়ী আলআমিনকে ৯৪পিচ ইয়াবাসহ হাতে নাতে ধরে তাকে পুলিশে সোপর্দ করে।পুলিশ আটককৃত আলআমিনকে ওইদিন আদালতে প্রেরন করে।সদ্যগঠিত বেউতাগ্রাম নাগরিক কমিটি তাদের কার্যক্রম সুচারুরূপে পরিচালনা করায় এলাকায় ব্যাপক প্রসংশা কুড়িয়েছে।কমিটির যুবক সদস্যরা এলাকায় মাদকসহ সকল অসামাজিক কার্যক্রমের বিরোদ্ধে সদা সোচ্চার রয়েছে।
কমিটির সহ সহপতি রুহুল আমিন বলেন,আমরা কাউকে সাজা দেওয়ার পক্ষেনা।আমরা এলাকার প্রত্যেকের বাড়ীতে গিয়ে বলেছি তোমরা এই ব্যাবসা করনা,মাদক সেবন করনা,তুমি নিজেও ভালো থাকো আমাদের কে ভালো রাখো এবং সমাজকে ভালো রাখো।
বেউতা গ্রাম নাগরিক কমিটির দপ্তর সম্পাদক হাসানুজ্জামান বলেন ,আমরা মাদকের ভয়াবহতার সম্পর্কে এলাকায় ঘরে ঘরে গিয়ে বোঝানোর চেষ্টা করছি,কাউন্সিল করছি সকলের কাছে একটা ম্যাসেজ পৌঁছে দিচ্ছি যে আপনারা যুব সমাজকে রক্ষা করেন।
তারানগর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আওয়ামীযুবলীগের সাধারন সম্পাদক আকতার হোসেন পাভেল বলেন,আমরা এই সংগঠনের শুরুতেই একটা লক্ষ্যনিয়ে একটা সভা করে কমিটি গঠন করি আর সেদিন রাতেই আমরা বাড়ি বাড়ি গিয়ে মাদকের বিরুদ্ধে সকলকে বুঝায়েছিলাম এবং এলাকাবাসীর ভালো সারা পাচ্ছি।
এব্যাপারে বলেন আমি এমন একটা উদ্যোগকে স্বাগত জানাই তাদের সকল প্রকার কর্মকান্ডে আমি তাদের সাথে আছি।


তারানগর ইউনিয়নের চেয়ারম্যান ও বেউতাগ্রাম নাগরিক কমিটির উপদেষ্টা মোঃমোশাররফ হোসেন ফারুক বলেন,মাদক মানে সর্বনাশ মাদক মানে সন্ত্রাস,এই সর্বনাশা মাদকের বিরুদ্ধে আমরা সদা সোচ্চার।
তিনি আরো বলেন কেরানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীন আহমেদ মাদকের বিরুদ্ধে যে কঠিন অবস্থান নিয়েছেন তারই অংশ হিসেবে আমি কেরানীগঞ্জের তারানগর ইউনিয়নে প্রতিটি গ্রামে প্রতিটি ওয়ার্ডে মাদক বিরোধী অভিযান পরিচালনার জন্য একটি কমিটি গঠন করেছি।এযাবত যত গুলো কমিটি হয়েছে এদের মধ্যে এই বেউতা নাগরিক কমিটি শতভাগ সফল হয়েছ তাই আমি তাদের সকল প্রকার সাহায্য ও সহযোগিতায় তাদের পাশে আছি এবং থাকবো।

Leave A Reply

Your email address will not be published.

Title