গুরুদাসপুরে চাষীদের স্বপ্নভঙ্গ : পানির নিচে ধান ও সবজি ক্ষেত

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরে গত কয়েকদিনের টানা বর্ষণে পানি বৃদ্ধি পাওয়ায় রোপা আমন ধান ও আগাম সবজি ক্ষেত পানির নিচে ডুবে গেছে। ফলে দ্বিতীয় দফায়ও স্বপ্নভঙ্গ হলো কৃষকের। তাদের মরার ওপর খাঁড়ার ঘা অবস্থা হয়েছে। সবজি ক্ষেত বিনষ্ট হওয়ায় বাজারেও সবজির সংকট দেখা দিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল করিম জানান, উপজেলায় ৫ হাজার ৭শ’ হেক্টর জমিতে রোপা আমন ধানের চারা লাগানো হয়েছিল। কিন্তু বন্যা ও প্রবল বর্ষণের কারণে ৩৫ হেক্টর জমির বীজতলা পানির নিচে ডুবে নষ্ট হয়ে গেছে। অনেকের ধারণা ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বেশি। সবজি চাষীদের মনোবল বাড়াতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের বিভিন্নভাবে সহযোগিতা করবে বলে জানা গেছে।
উপজেলার অপেক্ষাকৃত বিভিন্ন উঁচু এলাকায় লালশাক, পুইশাক, পালংশাক, ফুলকপি, মরিচ, লাউ, ডাটা, ঝিঙ্গে, মুলা, বেগুনসহ বিভিন্ন শাকসবজি রোপন করা হয়েছিল। কিন্তু পানি বৃদ্ধিতে জমিগুলো ডুবে যায়। ধুলিসাৎ হয় সবজি চাষীদের স্বপ্ন।

চাঁচকৈড় পুরানপাড়া এলাকার সবজি চাষী আফতাব, মোতালেবসহ অনেকে জানান, পানি কমার সাথে সাথে আবারো ঘুরে দাড়ানোর চেষ্টা করেছিলেন তারা। কিন্তু বন্যা বৃষ্টি তাদের পিছু না ছাড়ায় বারবার তাদের মার খেতে হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

Title