প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক আজ

নিজস্ব প্রতিবেদক : ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বাংলাদেশে আজ বুধবার রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এ বিষয়ে গতকাল মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে ২ সেপ্টেম্বর (আজ) বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

এ উপলক্ষে বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এছাড়া সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।’

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় গত সোমবার সন্ধ্যা সোয়া ৬টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। ২০১২ সালে রাষ্ট্রপতি হওয়ার আগে তিনি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র।

গত বছরের আগস্টে প্রণব মুখোপাধ্যায় ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে নানা সময় এদেশের মানুষের পাশে ছিলেন তিনি। ২০১৩ সালে তাঁকে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ দেওয়া হয়।

বিয়ে সূত্রেও বাংলাদেশের সঙ্গে বন্ধনে আবদ্ধ ছিলেন প্রণব মুখোপাধ্যায়। তাঁর স্ত্রী শুভ্রা মুখার্জি ছিলেন বাংলাদেশের নড়াইলের মেয়ে। ২০১৩ সালে বাংলাদেশ সফরের সময় নড়াইলের ভদ্রবিলায় শ্বশুরালয়ে গিয়েছিলেন বাংলাদেশের ‘জামাইবাবু’ প্রণব মুখোপাধ্যায়।

Leave A Reply

Your email address will not be published.

Title