শেষ ওয়ানডেতে টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ক্রীড়া প্র্র্র্র্র্রতিবেদক: মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। যেখানে টস জিতে টাইগারদের ফিল্ডিংয়ে পাঠিয়েছেন সফরকারী অধিনায়ক কুশল পেরেরা।

মিরপুর স্টেডিয়ামে টস শুরুর মিনিট বিশেক আগে হঠাৎ ঘন কালো মেঘে ঢেকে যায় আকাশ। শুরু হয় ঝড়ো বাতাস। ঢেকে রাখা হয় উইকেট ও চারপাশ। ফলে ১৭ মিনিট দেরিতে শুরু হয় টস।

শ্রীলঙ্কাকে আজ হোয়াইটওয়াশ করাই বাংলাদেশের মূল টার্গেট। মাহমুদউল্লাহর মতে, দুই ম্যাচ জিতলেও সিরিজে এখনো ব্যাটিংয়ে নিজেদের সেরাটা খেলতে পারেনি স্বাগতিকরা। শেষ ম্যাচে ব্যাটিংয়ের সেরা রূপ প্রদর্শনের আশায় আছেন তিনি।

আরও পড়ুন:
হোয়াইটওয়াশ মিশনে টাইগারদের সম্ভাব্য একাদশ

ওয়ানডেতে ১৪টি সিরিজে প্রতিপক্ষকে সব ম্যাচে হারিয়েছে তথা হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ১৫তম হোয়াইটওয়াশেই চোখ রাখছে তামিম বাহিনী।

লঙ্কানদের বিরুদ্ধে ওয়ানডে জয়ের সংখ্যাটা দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারে আজ। গতকাল মাহমুদউল্লাহ বলেছেন, ‘তিন শূন্য অবশ্যই টার্গেট।’

আট ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে সুপার লিগের শীর্ষে আছে বাংলাদেশ। শেষ ম্যাচেও ১০ পয়েন্ট হারাতে চায় না টাইগাররা। গতকাল অনুশীলনের পর মাহমুদউল্লাহ বলেছেন, ‘অবশ্যই প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। যেহেতু বিশ্বকাপে কোয়ালিফাইংয়ের একটা বিষয় থাকে তো প্রতিটি ম্যাচই আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ এবং যেহেতু আরেকটা সুযোগ আছে ১০ পয়েন্ট পাওয়ার তো কেন নয়? ম্যাচটা জিতে ১০টা পয়েন্ট নেয়ার চেষ্ট করব।’

আরও পড়ুন:
জয় নিয়ে ফিরতে চায় শ্রীলঙ্কা

টানা দুই ম্যাচ জিতলেও ব্যাটিংয়ে সংগ্রাম করেছে বাংলাদেশ। লিটন দাসদের ব্যর্থতার সময়ে সিনিয়ররাই টেনেছেন দলকে। ব্যাটিংয়ে আজ নিজেদের সামর্থ্যের সেরাটাই দেখাতে চান মাহমুদউল্লাহ। গতকাল তিনি বলেছেন, ‘আমার মনে হয় সব মিলিয়ে ব্যাটিং-বোলিং হোক আমরা সেরা ক্রিকেটটা এখনো খেলতে পারিনি। তো এটা আমাদের নিজেদের মধ্যে কথা হয়েছে। তো আমি আশা করি ইনশাল্লাহ আমাদের সেরা ক্রিকেটটা খেলার চেষ্টা করব।’

সিরিজে সেরা ছন্দে নেই সাকিব। তবে সতীর্থের ফর্ম নিয়ে চিন্তিত নন মাহমুদউল্লাহ। গতকাল বলেছেন, ‘সাকিব নিয়ে বলার কিছু নাই। ও নিজের খেলাটা জানে। ও জানে কখন কী করা প্রয়োজন। একটা ছেলে ১০-১২ বছর ধরে নাম্বার ওয়ান অলরাউন্ডার হয়ে আছে এটা কোন দুষ্টুমি না। ও জানে ওর ব্যাটিং কখন করা প্রয়োজন, কখন কতটুকু ব্যাটিং করলে ওর জন্য ভালো হবে। হয়তো বা প্রথম ম্যাচে ভালো একটা শুরু পেয়েছিল কিন্তু কাজে লাগাতে পারেনি। কিন্তু আমি খুবই নিশ্চিত যে কালকের (আজ) ম্যাচে ভালো ইনিংস খেলবে।’

আরও পড়ুন:
আজ সাকিবের জ্বলে ওঠার অপেক্ষায় মাহমুদুল্লাহ

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসাইন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দানুশকা গুনাথিলাকা, কুশল পেরেরা (অধিনায়ক ও উইকেটরক্ষক), পাথুম নিসাঙ্কা, কুশল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা, ধনঞ্জয়া দা সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, রামেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, বিনুরা ফারনান্দো ও দুশমন্থা চামিরা।

Leave A Reply

Your email address will not be published.

Title