সুপ্রিম কোর্ট দিবস আজ

আদালত প্রতিবেদক: আজ শনিবার (১৮ ডিসেম্বর) “বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস”। এ দিবস উপলক্ষে সুপ্রিম কোর্টের সুপ্রিম কোর্ট জাজেস স্পোর্টস কমপ্লেক্সে আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠা হলেও সরকারি ছুটির কারণে আদালতের প্রথম আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ১৮ ডিসেম্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ কার্যক্রম উদ্বোধন করেন। ২০১৭ সালে প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। দিবসটিকে কেন্দ্র করে আজ শনিবার বিকেলে সুপ্রিম কোর্টে আলোচনা সভার আয়োজন করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

গত ৩০ সেপ্টেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির কাছে সুপ্রিম কোর্টের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন হস্তান্তর করেন। এতে উল্লেখিত মামলার পরিসংখ্যান বিশ্নেষণ করে দেখা যায়, গত ৪৮ বছরে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে মোট মামলা হয়েছে ১৫ লাখ ৮৭ হাজার ৭২৫টি। অন্যদিকে নিষ্পত্তি হয়েছে ১১ লাখ ১৯ হাজার ৫৩৭টি। বিচারাধীন রয়েছে চার লাখ ৬৮ হাজার ১৮৮টি। এর মধ্যে ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর আপিল বিভাগে মামলা হয় এক লাখ ৪১ হাজার ১৪৭টি। এর বিপরীতে নিষ্পত্তি হয়েছে এক লাখ ২৫ হাজার ৯২২ মামলা। আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১৫ হাজার ২২৫টি।

হাইকোর্ট বিভাগে দায়ের মামলার সংখ্যা ১৪ লাখ ৪৬ হাজার ৫৭৮টি। বিপরীতে নিষ্পত্তি হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ৬১৫টি মামলা। হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা চার লাখ ৫২ হাজার ৯৬৩টি। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বর্তমানে পাঁচজন ও হাইকোর্ট বিভাগে ৯২ জন বিচারপতি কর্মরত রয়েছেন। তবে তাদের মধ্যে চলতি মাসেই প্রধান বিচারপতি ও হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি অবসরে যাচ্ছেন। এরই মধ্যে তাদের বিচারিক জীবনের শেষ কর্মদিবস গত ১৫ ডিসেম্বর সম্পন্ন হয়েছে।

দেশের উচ্চ আদালতে মামলাজট নিরসনে বহুদিন ধরেই বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে, সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বাধীন আইন কমিশন এর আগে ২৭ দফা সুপারিশও দিয়েছিল। তবে মূল সমস্যা সমাধানে দৃশ্যমান কোনো অগগ্রতি নেই।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘আগামী বছর আমরা ছয় লাখ মামলা কমানোর পরিকল্পনা নিয়েছি। এ ক্ষেত্রে বিচারকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’

সুপ্রিম কোর্টের রায় অনুসারে ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে পৃথক করা হয় বিচার বিভাগকে। তখন উচ্চ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ছিল তিন লাখ ১৩ হাজার। বিচারপতির সংখ্যা ছিল ৮১ জন। বর্তমানে উভয় বিভাগে বিচারপতির সংখ্যা ৯৭ জন।

সুপ্রিম কোর্টের কর্মসূচি: আজ শনিবার বিকেল ৩টায় সুপ্রিম কোর্টে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেবেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও অংশ নেবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও আইনমন্ত্রী আনিসুল হক।

Leave A Reply

Your email address will not be published.

Title