হজে যাওয়ার প্রথম শর্ত , করোনার টিকা নিতে হবে

করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছে সৌদি আরব সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য দিয়েছে দৈনিক আরব নিউজ। শীর্ষস্থানীয় এ সংবাদপত্রে বলা হয়েছে, সৌদি স্বাস্থ্যমন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়াহ এ বছর হজে অংশ নিতে করোনা নেওয়ার বিষযটি মূল শর্ত হিসেবে অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়েছেন। যারা টিকা নেবেন না তারা এ বছর হজে অংশ নিতে পারবেন না।

সৌদির স্বাস্থ্যমন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়াহ বলেন, হজের মাধ্যমে করোনাভাইরাসের বিস্তার যাতে না ছড়ায়; তাই এর আগেই কর্তৃপক্ষকে অবশ্যই পবিত্র মক্কা ও মদিনা মনোয়ারায় স্বাস্থ্যখাতে উপযুক্ত জনবলকে প্রস্তুত রাখতে হবে। যারা এবার হজ করবেন তাদের করোনা টিকা নেওয়ার বিষয়টি নিশ্চিত করবেন তারা।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০২১ সালে যে সকল ধর্মপ্রাণ মুসল্লী হজ পালন করতে চান তাদের টিকা নিতে হবে। কারণ, এটা মানবজাতির জন্য যেমন উত্তম, তেমনি অন্য হজ পালনকারীদের করোনা সংক্রমিত হওয়া থেকে রক্ষা করবে।

দৈনিক আরব নিউজে বলা হয়েছে, একটি করোনা টিকাদান কমিটি গঠন করা হয়েছে। এটি পবিত্র স্থানগুলোতে স্বাস্থ্য সংক্রান্ত বিষয় তদারকি করবে। করোনার টিকা না নিলে আসন্ন হজে কোনো হজযাত্রীকে অংশ গ্রহণ করতে দেওয়া হবে না।

এর আগে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় ওমরাহ পালনকারীদের জন্যও করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছিল।

Leave A Reply

Your email address will not be published.

Title