এখন থেকে সুপ্রিম কোর্টের সব রায় দেখা যাবে বাংলায়

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টের নিজস্ব ওয়েবসাইটে এখন থেকে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও সব রায়-আদেশ পড়া যাবে। বাংলা ভাষায় সব রায় ও আদেশ দেখতে এমন একটি প্রযুক্তিসেবা সংযোজন করা হয়েছে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০ ফেব্রুয়ারি, সোমবার বিকাল ৩টায় এ প্রযুক্তিগত সেবার উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ‘এই প্রযুক্তি উদ্বোধনের ফলে আজ থেকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় দেওয়া সব রায়-আদেশ গুগলের প্রযুক্তির সহায়তায় বাংলায় অনুবাদ করে আইনজীবী, বিচারপ্রার্থী বা যেকোনো ব্যক্তি নিজেই দেখতে পারবেন।’

এই প্রযুক্তি বাংলাদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এমনভাবে সংযুক্ত করা হয়েছে; যার মাধ্যমে যে কোনো ব্যক্তি ইংরেজি ভাষার যেকোনো রায় বা আদেশ তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলায় অনুবাদ করে দেখতে পারবেন বলে জানান সাইফুর রহমান।

অনেকে আগে থেকেই ‘আমার ভাষা’ নামক কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত প্রযুক্তির মাধ্যমে ইংরেজি ভাষায় দেওয়া রায়-আদেশ বাংলায় অনুবাদ করার সুযোগ ছিল। তবে, এখনকার এই প্রযুক্তির সংযোজন দেশের বিচার বিভাগের ইতিহাতে যুগান্তরকারী এক মাত্রা যোগ করল।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান, স্পেশাল অফিসার মোয়াজ্জেম হোছাইন, সুপ্রিম কোর্টের ‘কোর্ট প্রযুক্তি কমিটি’র সদস্য এম এম মোর্শেদসহ অনেকেই।

Leave A Reply

Your email address will not be published.

Title