কারাবন্দিদের ৭৫ শতাংশই মাদক মামলার: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: মাদকের লাগাম টানতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে এবার ‘সমন্বিত কর্মপরিকল্পনা’ নামে নতুন উদ্যোগ হাতে নিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। শুধু ধরপাকড় নয়, একদম গ্রাম পর্যায়ে মাদকের চাহিদা হ্রাস ও মাদকাসক্তদের চিকিৎসা বা পুনর্বাসনের কাজ করা হবে। এ কাজে সম্পৃক্ত থাকবে মসজিদের ইমাম, শিক্ষক ও জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ। সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ ‘সমন্বিত কর্মপরিকল্পনা’ প্রণয়নে কর্মশালার আয়োজন করা হয়।

ঢাকার বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমানের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন, পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানসহ বিভিন্ন জেলার ডিসি, এসপি, সিভিল সার্জনসহ বিভিন্ন কর্মকর্তারা। কর্মশালায় স্বাগত বক্তব্যে ‘সমন্বিত কর্মপরিকল্পনা’ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএনসি’র ডিজি মো. আব্দুস সবুর মন্ডল। দ্রুতই দেশের সব বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে সেমিনার করে এ কার্যক্রম শুরু করা হবে কর্মশালায় জানানো হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারের যে হাজতিরা রয়েছে তাদের অপরাধের দিকে তাকালেও মাদকের ভয়াবহতা টের পাওয়া যাবে। সারাদেশের হাজতির ৭৫ শতাংশই মাদক মামলা সংক্রান্ত আসামি। অর্থাৎ যেভাবে জনগণকে সম্পৃক্ত করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে দমন করা হয়েছে, একইভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলে মাদককে প্রতিহত করতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, আইস-এলএসডিসহ আরও ভয়ংকর ভয়ংকর মাদক দেশে আসছে। বাংলাদেশে মাদক উৎপাদন না হলেও টেকনাফ-বান্দরবনের দুর্গম সীমান্ত দিয়ে বিভিন্ন মাদক আসছে। ইতিমধ্যে দুর্গম জায়গাগুলোতে নজরদারি কড়াকড়ি করার ব্যবস্থা নেওয়া হয়েছে। সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার পাশাপাশি সবক্ষেত্রেই ডোপ টেস্ট চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

Title