কোরবানির পশুর চামড়া নিয়ে চক্রান্তের বিষয়ে সতর্ক থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: কোরবানির পশুর চামড়া নিয়ে চক্রান্তের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ইসলামিক গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল। তিনি বলেছেন, আসছে কোরবানির ঈদে সারা দেশে লাখ-লাখ পশু কোরবানি করা হবে। এসব কোরবানির পশুর চামড়ায় পূর্ণ হক দরিদ্র, সম্বলহীন মানুষের। কিন্তু বিগত কয়েক বছর ধরে আমরা দেখে আসছি, নানা কারণে চামড়ার প্রকৃত মূল্য থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি আরো বলেন, কোরবানির পশুর চামড়া নিয়ে কুচক্রিমহল যেন চক্রান্ত করতে না পারে, সে কারণে এখনই সরকারকে সতর্ক হতে হবে। পশুর চামড়ার প্রকৃত মূল্য থেকে যেন মানুষ বঞ্চিত না হয়, সেদিকে নজর রাখতে হবে। বৃষ্টির কারণে যেন চামড়া নষ্ট না হয়, না পচে, বিকল্প ব্যবস্থাপনা এখনই শুরু করতে হবে। অন্যথায় অনাকাঙ্ক্ষিত কোনো পরিস্থিতি সৃষ্টি হলে তার জন্য সরকারকেই দায়ী করবে জনগণ।

বিবৃতিতে বলা হয়, আগামী ২৯ জুন পবিত্র ঈদুল আজহা। ঈদের আনন্দ উপভোগ করতে দ্রুতই রাজধানী থেকে মানুষ সারা দেশে নিজ-নিজ গন্তব্যে যাত্রা শুরু করবেন। তাদের এই যাত্রা যেন নিরাপদ হয়, সেদিকে সরকারকে সর্বোচ্চ খেয়াল রাখতে হবে। কারণ বছরের পর বছর ধরে ঈদযাত্রায় শত-শত মানুষ প্রাণ হারাচ্ছে।মহাসড়ক, আঞ্চলিক মহাসড়কে এ সকল দুর্ঘটনা ঘটছে।

সাবেক এমপি আউয়াল ক্ষোভ প্রকাশ করে বলেন, অতীতে সড়ক দুর্ঘটনা রোধে সরকারকে কার্যকর ব্যবস্থা নিতে দেখা যায়নি। মহাসড়কে অতিরিক্ত গতি, যানবাহনের গতি প্রতিযোগিতা, মহাসড়কে ছোট ছোট অনিরাপদ যানের উপস্থিতি কোনোভাবেই ঠেকানোর ব্যবস্থা করা যায়নি। বিগত বছরগুলো থেকে শিক্ষা নিয়ে আসন্ন ঈদে যেন দুর্ঘটনার মাত্রা শূন্যের কোঠায় নামানো যায়, সড়কে একটি প্রাণও যেন না ঝড়ে সড়কে; এমন ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।

Leave A Reply

Your email address will not be published.

Title