চালক হয়তো ঘুমাচ্ছিল, বাস চালাচ্ছিল হেলপার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলক্ষেতে মঙ্গলবার সকালে সড়ক বিভাজক টপকে মাইক্রোবাসকে ধাক্কা দেওয়া এনা পরিবহনের বাসের চালক মিজানুর রহমানকে আটক করেছে র‌্যাব।

এনা পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার এনায়েত উল্যাহ জানান, এ ঘটনার পর চালকের সঙ্গে তার কথা হয়নি। টার্মিনালে যারা ছিল, তাদের কাছ থেকে ঘটনা শোনার পর ধারণা করছেন, হয়তো চালক ঘুমাচ্ছিলেন। বাসটি চালাচ্ছিলেন হেলপার শাওন।

সড়ক বিভাজক ভেঙে সড়কের বিপরীত লেনে বাস চলে যাওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

এ বিষয়ে খন্দকার এনায়েত জানান, বাসটি তার কোম্পানির অধীনে চললেও তিনি এর মালিক নন। তারপরও সব দায়দায়িত্ব নেবেন। ক্ষতিগ্রস্ত মাইক্রোবাসকে ক্ষতিপূরণ দিতে রাজি আছেন।

খন্দকার এনায়েত সড়ক পরিহন মালিক সমিতির মহাসচিব। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীরা অভিযোগ করছেন, খন্দকার এনায়েতের ক্ষমতার জোরেই তার কোম্পানির বাসগুলো সড়কে বেপরোয়া চলে।

এ অভিযোগের জবাবে তিনি বলেন, ক্ষমতার জোর থাকলে তো মামলা হতো না। চালক আটক হতো না।

তিনি আরও জানান, বাসটি আগের রাতে সিলেট থেকে এসেছে। চালক সারারাত বাস চালিয়েছে। টার্মিনালের লোকজনের কাছে শুনেছেন, চালক সকালে হয়তো বাসায় ঘুমাতে গিয়েছিলেন। চাবি পেয়ে হেলপার শাওন খালি বাস নিয়ে টার্মিনাল থেকে বের হয়। দুর্ঘটনার সময় বাসে যাত্রী ছিল না। শাওন ঘটনার পর থেকে পলাতক। তাই আসলে কী ঘটেছিল তা এখনও জানতে পারেননি।

খন্দকার এনায়েত বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে পরিবহন মালিকদের মন্দ লোক হিসেবে তুলে ধরা হচ্ছে। মালিক সমিতির নেতা হওয়া কি অপরাধ? কোনো মালিক চায় না তার বাস বেপরোয়া চলুক। দুর্ঘটনা ঘটাক। এতে মালিকের ক্ষতি হয়। কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে একেকটি বাস কেনা হয়েছে। দুর্ঘটনায় বাসের ক্ষতি হলে মালিক পথে বসে যায়।

তার কোম্পানির বিরুদ্ধে বেপরোয় বাস চালানোর অভিযোগ উঠলেও খন্দকার এনায়েত সমকালকে বলেন, এনা পরিবহনের চালকদের প্রশিক্ষিত করতে নিজস্ব প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। বিভিন্ন জেলায় গিয়ে চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মহাসড়কে ৮০ কিলোমিটারের বেশি গতিতে বাস চালানো নিষিদ্ধ। খন্দকার এনায়েতের দাবি, তার প্রতিষ্ঠান এ নিয়ম মেনে চলতে বাসে গভর্নর সিল লাগিয়েছে। চালকদের কেউ কেউ তা ভেঙে ফেলে বেশি গতিতে গাড়ি চালালে ধরা পড়া মাত্র তাকে শাস্তি দেওয়া হয়। মঙ্গলবারের ঘটনায় যার দায় রয়েছে— সে শাস্তি পেলে এনা পরিবহন আপত্তি করবে না, বরং সহযোগিতা করবে।

Leave A Reply

Your email address will not be published.

Title