নাটোরে নর্থ বেঙ্গল সুগার মিলে গণহত্যা দিবস পালিত

নাটোর প্রতিনিধি: নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলে ঐতিহাসিক ৫ মে গণহত্যা দিবস পালিত হয়েছে। বুধবার দুপুরে মিল কর্তৃপক্ষের আয়োজনে শহীদ সাগর চত্ত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিলটির ব্যবস্থাপনা পরিচালক  কৃষিবিদ  হুমায়ুন কবির।

আলোচনা সভায় নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক  কৃষিবিদ  হুমায়ুন কবির বলেন, ১৯৭১ সালের ৫ মে তৎকালীন পাকিস্থানি হানাদার বাহিনি নর্থ বেঙ্গল সুগার মিলের তৎকালীন প্রশাসক আনোয়ারুল আজিমসহ ৪২ জন কর্মকর্তা কর্মচারীকে গুলি করে হত্যা করে। পরে রক্তাক্ত লাশ পাশের পুকুরে ফেলে দেয়। সেই স্মৃতি রক্ষার্থে পুকুরটির নামকরণ করা হয় শহীদ সাগর। শহীদ আনোয়ারুল আজিম স¦াধীনতা ও মুক্তিযুদ্ধে গৌরবময় ও কৃতিত্ত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ ২০১৮ সালের ২৫ মার্চ মরনোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন। তিনি শহীদ হিসাবে রাষ্টীয় স্বীকৃতি পেলেও বাকি ৪১ জন আজ পর্যন্ত শহীদের মর্যাদা পাননি। তাই শহীদ পরিবারের সদস্যরা বাকি শহীদদের রাষ্টীয় স্বীকৃতি দানের জন্য সরকারের প্রতি দাবি জানান। যোহর নামাজের পর নর্থ বেঙ্গল সুগার মিল জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এসময় নর্থ বেঙ্গল সুগার মিলের জিএম (প্রশাসন) ফরিদ হোসেন ভূইঁয়া, জিএম (কারখানা) আনোয়ারুল ইসলাম, জিএম (কৃষি) মনজুরুল হক, জিএম (খামার) আনিসুরজাম্মান, সিবিএ সভাপতি গোলাম কাউসার, সাধারণ সম্পাদক ও নর্থ বেঙ্গল সুগার মিল শ্রমিকলীগের সভাপতি দেলোয়ার হোসেন পিন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান, ধর্ম ক্রীড়া বিষয়ক সম্পাদক শাজাহান আলী, শহীদ পরিবারের সদস্য ফরহাদুজ্জামান রুবেল, মাজহারুল ইসলাম লিটন, কামরুল ইসলাম, শাহীন আহমেদ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.

Title