বগুড়ার ধুনটে দ্বি-খন্ডিত পাকা সড়ক!

বগুড়া প্রতিনিধি: গত কয়েকদিন ধরে অবিরাম বর্ষণ হওয়ায় বগুড়ার ধুনট উপজেলায় পেঁচিবাড়ি-চাঁনদিয়াড় পাকা সড়কের প্রায় ৫ মিটার ভেঙ্গে দ্বি-খন্ডিত হয়ে ৮ অক্টোবর সকালে পাশের খালের পানিতে বিলীন হয়েছে। এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে এলাকার কমপক্ষে অর্ধশত গ্রামের মানুষ চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

জানা গেছে, ধুনট উপজেলার পেঁচিবাড়ি বাজার থেকে চাঁনদিয়াড় সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার সড়ক। ২০১১ সালে সড়কটি পাকা করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি)। পরবর্তীতে সড়কটি একবার মেরামতও করা হলেও সব মিলে প্রায় দুই কোটি টাকা ব্যায় হয়েছে।
এদিকে পেঁচিবাড়ি বাজার থেকে চাঁনদিয়াড় সেতু পর্যন্ত পাকা সড়কের পাশ দিয়েই সরকারি একটি খাল চলে গেছে। পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ২ কোটি ৩৬ লাখ টাকা ব্যায়ে খালটির পুনঃখননে কাজ শেষ করা হয়েছে। বাঙ্গালী নদী থেকে এই খাল দিয়ে এক সময় পানি প্রবাহিত হয়। কিন্তু আশির দশকে খালের উৎসমুখ পেঁচিবাড়ি নামক স্থানে বাঁধ নির্মাণ করা হয়। তবে বর্তমানে ওই বাঁধটি পাকা সড়কে পরিণত হওয়ায় সব ধরনের যানবাহন চলাচল করে।

এদিকে ওই খালের উৎসমুখ বন্ধ করায় দীর্ঘদিন ধরে বাঙালি নদী থেকে খালের ভেতরে পানি প্রবেশ করতে পারছে না। তবে লক্ষনীয় ওই খালের পানিতে কোনো স্রোত না থাকলেও সাড়ে চার কিলোমিটার পাকা সড়কের শতাধিক স্থানে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এরফলে পেঁচিবাড়ি গ্রামের ভেতর সড়কের ৫ মিটার অংশ ভেঙে খালে বিলীন হয়েছে। ফলে ওই সড়কে সকল প্রকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
স্থানীয় এলাকাবাসী সুত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে ওই খালে পানি প্রবাহ বন্ধ হওয়ায় খালটি মরা খালে পরিণত হয়েছে। এখন আর এই খাল মানুষের কোনো কাজে আসেনা। তবে এই খালটি অপরিকল্পিতভাবে পুনঃখনন করা হয়। অনেক জায়গায় খালের খনন খাড়াভাবে করায় পাড়ের মাটি ধসে পড়ছে। এক পর্যায়ে কয়েক দিনের ভারী বৃষ্টিপাতে সড়ক ভেঙে দ্বিখÐিত হয়ে প্রায় ৫ মিটার অংশ ফাঁকা হয়ে গেছে।
এ প্রসঙ্গে ধুনট উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, এই খালটি পুনঃখননের আগে পাকা সড়কটি টিকে ছিল। কিন্তু অপরিকল্পিতভাবে খননের পর পাকা সড়ক ধসে খালে পড়ছে। প্রবল বর্ষণে সড়ক ভেঙে দ্বিখÐিত হওয়া স্থানে জরুরিভাবে মেরামত করা হবে।

Leave A Reply

Your email address will not be published.

Title