বগুড়ার মেয়র প্রার্থী মান্নান আকন্দকে দুদকের মামলায় গ্রেফতারের নির্দেশ

বগুড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) ৩১ কোটি টাকা দুর্নীতির মামলায় স্বতন্ত্র মেয়র প্রার্থী ও বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নান আকন্দকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন আদালত।
২৫ ফেব্রæয়ারি বৃহস্পতিবার বিকালে দুদকের দায়েরকৃত মামলায় এই নির্দেশ দেন বগুড়ার স্পেশাল জজ আদালতের বিচারক এমরান হোসেন চৌধুরী।
দুদক বগুড়া সমন্বিত কার্যালয় ও মামলা সূত্র জানায়, গত ২০০৮ সালের ২৩ অক্টোবর থেকে ২০১১ সালের ৩ নভেম্বর পর্যন্ত একটি সংঘবদ্ধ জালিয়াত চক্র ওই ব্যাংকের কর্মকর্তা রফিকুল ইসলাম, আতিকুল কবির ও মাহবুবুর রহমানের যোগসাজশে গ্রাহকদের হিসাব থেকে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেন। এ সংক্রান্ত মামলা তদন্তের জন্য দুদকের প্রধান কার্যালয়ে পাঠানো হয়। দুদকের উপপরিচালক আখতার হামিদ ভুঁইয়া গত ২০১২ সালের ২২ ফেব্রুয়ারি তদন্ত শুরু করেন।
এই মামলা তদন্তের জন্য দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক সৈয়দ তাহসিনুল হক। তিনি গত ২০১৪ সালের ৪ জুন আসামিদের মামলার দায় থেকে অব্যাহতি দিতে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। পরবর্তী সময়ে দুদকের সমন্বিত কার্যালয়ের (বগুড়া) তৎকালীন উপপরিচালক (বর্তমানে প্রধান কার্যালয়ে কর্মরত) আনোয়ারুল হককে তদন্তের দায়িত্ব দেয়া হয় । তিনি তদন্ত শেষে ২০১৭ সালের আগস্টে তিন ব্যাংক কর্মকর্তা এবং জালিয়াতি চক্রের ছয় সদস্যের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। সেই মামলায় চার্জ গঠনের দিন ধার্য ছিল গত ২৫ ফেব্রæয়ারি বৃহস্পতিবার।

দুদক বগুড়ার আইনজীবী আবুল কালাম আজাদ জানান, এসআইবিএলের ৩১ কোটি টাকা দুর্নীতির মামলায় বৃহস্পতিবার চার্জ গঠনের দিন ধার্য ছিল। এতে আব্দুল মান্নান আকন্দ অনুপস্থিত থাকার জন্য আবেদন দিয়েছিলেন। আদালত আবেদন নামঞ্জুর করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

তিনি আরও জানান, ৩১ কোটি টাকা দুর্নীতির এই মামলায় আব্দুল মান্নানের বিরুদ্ধে ২৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। মামলায় অভিযুক্ত অন্যরা হলেন ব্যাংকের বরখাস্ত হওয়া কর্মকর্তা রফিকুল ইসলাম, আতিকুল কবির, মাহবুবুর রহমান, জালিয়াত চক্রের সদস্য আকতার হোসেন, জহুরুল হক, এনামুল হক, মাকসুদুল হক, ফেরদৌস আলম। ২৫ ফেব্রæয়ারি বৃহস্পতিবার আদালতে আব্দুল মান্নান আকন্দ বাদে সবাই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বগুড়া পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমানে ৪ নম্বর ওয়ার্ড শাখার সদস্য আবদুল মান্নান আকন্দ আগামী ২৮ ফেব্রæয়ারি বগুড়া পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী (জগ মার্কা) হন। দলীয় নির্দেশ অমান্য করে বিদ্রোহী প্রার্থী হওয়ায় তাকে দলীয় সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপর প্রার্থী, আওয়ামী লীগের দায়িত্বশীল নেতা এবং বিভিন্ন ব্যক্তিদের আক্রমণ করে প্রচারণা চালান বলে অভিযোগ উঠেছে।

এ দিকে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ্ জানান, মেয়র প্রার্থী আব্দুল মান্নানের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়েছেন।

দীপক কুমার সরকার
বগুড়া প্রতিনিধি

Leave A Reply

Your email address will not be published.

Title