বগুড়া পৌরসভা নির্বাচন-২০২১:ভোট যুদ্ধে বউ-শাশুড়ি

দীপক সরকার, বগুড়া প্রতিনিধি: ২৮ ফেব্রুয়ারি বগুড়া পৌরসভার নির্বাচন। এ নির্বাচনকে কেন্দ্র করে মেয়র, কাউন্সিলর প্রার্থীরা তাদের স্ব-স্ব প্রতিক নিয়ে ভোটযুদ্ধে নেমেছেন। মেয়র ও সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মত এবার সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছেন বউ- শাশুড়ি। শাশুড়ি ও পুত্র বধুর প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী মাঠ। ছোট ছেলে ও মেয়েকে নিয়ে শাশুড়ি আর স্বামী ও ননদকে সাথে নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন ছেলের বউ। একই বাড়ী থেকে ভোটের মাঠে প্রতিদ্ব›িদ্ব প্রার্থী হওয়ায় বউ-শাশুড়ির ভোট যুদ্ধ নিয়ে সাধারণ ভোটারদের মাঝে চলছে ব্যাপক আলোচনা। দৃষ্টি রয়েছে বউ-শাশুড়ির দিকে, কে হতে পারে বিজয়ী এ নিয়েও নানা হিসাব-নিকাশ করছেন প্রার্থী সমর্থিত ও সাধারণ ভোটারগণ।
জানা গেছে, বগুড়া পৌরসভার ১০.১১ ও ১২ নং ওয়ার্ডে ৩ বার নির্বাচিত নারী কাউন্সিলর খোদেজা বেগম দুই ছেলেকে নিয়ে শহরের ঠনঠনিয়াতে একই বাড়ীতে থাকেন। একই সাথে বসবাস করলেও তাদের রান্নাবান্না ও খাবার খায় আলাদাভাবে। বরাবরের মত এবারও খোদেজা বেগম প্রার্থী হয়েছেন। খোদেজার ভোট ক্যাম্পেইনে বরাবরই সক্রিয় ছিলেন তার বড় ছেলে আলমগীরের স্ত্রী রেবেকা সুলতানা লিমা। কিন্তু এবার সেই শাশুড়ির সাথেই প্রতিদ্ব›িদ্বতায় ভোট মাঠে প্রার্থী হিসেবে নেমেছেন ছেলের বউ লিমা।
এ বারে ভোটে দাঁড়ানো নিয়ে পারিবারিক দ্ব›েদ্বর কারণে ভোটের মাঠে এখন প্রতিদ্ব›িদ্বতায় অংশ গ্রহন। আর এই ভোটযুদ্ধের কারণেই তাদের স্বজনরাও বিভক্ত হয়ে প্রচারণায় অংশ নিচ্ছেন। মা খাদেজা বেগমের সাথে আছেন তার ছোট ছেলে জাহাঙ্গীর হোসেন, বড় মেয়ে আসমা এলাহীসহ স্বজনরা। আর রেবেকা সুলতানা লিমার পক্ষে ভোটের মাঠে আছেন স্বামী আলমগীর হোসেন, ননদ নাজমা আক্তারসহ অন্যান্য স্বজনেরা। বউ-শাশুড়ির হয়ে অন্য স্বজনরাও হয়েছেন বিভাজন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত ওয়ার্ডের বাড়ি বাড়ি স্ব-স্ব প্রতিক নিয়ে পৃথকভাবে ছুটে বেড়াচ্ছেন উভয়ে।
৪র্থ ধাপে ২৮ ফেব্রুয়ারি দেশের বৃহৎ বগুড়া পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। পৌরসভায় ১০, ১১ ও ১২ নং ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে খোদেজা বেগম (জবা ফুল), আর রেবেকা সুলতান লিমা (চশমা) প্রতীক নিয়ে ভোটের মাঠে নেমেছেন। খোদেজা বেগম বলেন, টানা ১৭ বছর ধরে আমি সাধারণ ও গরিব মানুষের পক্ষে কাজ করেছি। তাদের বিপদে-আপদে পাশে দাঁড়িয়েছি। এসব কাজ কর্মের প্রতিদান এবারও ভোটাররা তাঁকে দেবেন বলে তার বিশ্বাস।
কাউন্সিলর প্রার্থী শাশুড়ি খোদেজা বেগম বলেন, পুত্রবধূ তাঁর বিরুদ্ধে প্রতিদ্ব›িদ্বতা করলেও তা নিয়ে আপাতত ভাবছেন না। নির্বাচনে জয়ের বিষয়ে তিনি আশাবাদী।
কাউন্সিলর প্রার্থী পুত্রবধূ রেবেকা সুলতানা লিমা বলেন, দীর্ঘদিন তিনি ওয়ার্ডবাসীর সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন। তাতে তিনি ব্যাপক সাড়া পেয়েছেন। নির্বাচনে জয়ের ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী।
সাবেক কাউন্সিলর খোদেজার বড় ছেলে আলমগীর হোসেন বলছেন, তাদের মা অসুস্থ হয়ে যাওয়ায় কয়েক মাস আগেই এবারের নির্বাচনে অংশ নিতে বলেছিলেন লিমা(তার স্ত্রী) কে। তখন থেকে প্রস্তুতিও নিতে থাকেন তারা। একই এলাকা থেকে শাশুড়ির বিরুদ্ধে প্রার্থী হলেও তাঁর জয়ের ব্যাপারে শাশুড়িকে কোনও বাধা মনে করছেন না তিনি।
এ নির্বাচনে সংশ্লিষ্ট ওয়ার্ডে আরও যারা প্রার্থী রয়েছেন তারা হলেন, ফাতেমা বেগম ছন্দ (আংটি), রাবেয়াখাতুন(টেলিফোন), আফরোজা আক্তার রিমা(আনারস), বিলাসী রানী সরকার (অটোরিকশা), শাহিনুর (দ্বিতল বাস)।

Leave A Reply

Your email address will not be published.

Title