রাজধানীরতে ভুয়া টিভি চ্যানেলে সাংবাদিক প্রতিনিধি নিয়োগকারী প্রতারক চক্রের ২ মূলহোতাসহ ১০ জন গ্রেফতার

২১/০৩/২০২১ ইং তারিখে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ঢাকা মহানগরীর হাতিরঝিল ও মতিঝিল এলাকা হতে ভুয়া স্যাটেলাইট অনলাইন টিভি ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ নামক অনলাইন ভিত্তিক চ্যানেলে সাংবাদিক প্রতিনিধি নিয়োগের বিনিময়ে টাকা গ্রহণের অপরাধে নিম্নোক্ত ২ প্রতারকসহ ৮ জন সহযোগীকে গ্রেফতার করতে সক্ষম হয়ঃ

(১) শাহীন খান (৫০), জেলা-ঢাকা।
(২) নূর হোসেন @ নুরুল ইসলাম নাহিদ (৩৭), জেলা-শরীয়তপুর।
(৩) মোঃ রিয়াদ মাহমুদ (২৪),জেলা- শরীয়তপুর।
(৪) মোঃ রিমন পারভেজ (২৬), জেলা- গাজীপুর।
(৫) মোঃ জয়নুল আবেদীন (৫৫),জেলা- নেত্রকোণা।
(৬) মোঃ আকবর হোসেন (৩৯),জেলা- নারায়ণগঞ্জ।
(৭) মোঃ রাজিব হোসেন, (৩৯),জেলা- ঢাকা।
(৮) রায়হান পারভেজ (২১),জেলা- ঢাকা।
(৯) ইমরুল কাইয়েচ @ ফয়েজ (২৫),জেলা- পটুয়াখালী।
(১০) আইয়ুব খান(৩০),জেলা- নেত্রকোণা।

এসময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের স্ট্যান্ডসহ ক্যামেরা,কম্পিউটার,ভিজিটিং কার্ড ও ব্যানার উদ্ধার করা হয়।

উক্ত গ্রেফতারকৃত আসামীদ্বয়কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, প্রতারক চক্রটি দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে অনুমোদনহীন অনলাইন ভিত্তিক ভুয়া স্যাটেলাইট টিভি চ্যানেল ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ এর মাধ্যমে চাকুরির প্রলোভন দেখিয়ে সাংবাদিক প্রতিনিধি নিয়োগের কথা বলে শিক্ষিত বেকার ও নিরীহ যুবক/যুবতী ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা আত্মসাৎ করে আসছিলো। প্রতারক চক্র প্রতারণার কৌশল হিসেবে রিপোর্টার নিয়োগের নিমিত্তে বিভিন্ন জেলায় তাদের বিশেষ প্রতিনিধি নিয়োগ করেছে বলে জানা যায়। নিজেরা নামী-দামী ব্র্যান্ডের গাড়ী ব্যবহার এবং বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ী ফটোশপের মাধ্যমে এডিট করে ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ চ্যানেলের কথিত লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রিপোর্টার নিয়োগের আকর্ষণীয়/চটকাদার বিজ্ঞাপন প্রচার করে আসছিলো। উক্ত বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে যারা চাকুরীর জন্য সরল বিশ^াসে যোগাযোগ করতো এমন ভুক্তভোগীদের নিকট হতে জনপ্রতি ১৫-২৫ হাজার টাকা হাতিয়ে নিতো। এ কার্যক্রমের জন্য মাঠ পর্যায়েও তাদের বিভিন্ন সহযোগী রয়েছে।

(ক) গ্রেফতারকৃত মোঃ শাহিন খান (৫০) ঢাকা এসএসসি পর্যন্ত পড়ালেখা করেন ২০০৩ সালের দিকে মতিঝিল এলাকায় ট্রাভেল এজেন্সি ব্যবসার পাশাপাশি বেবি ফুডস এর পরিবেশক হিসেবে কাজ শুরু করে। এছাড়াও সে বিদেশে লোক পাঠানোর উদ্দেশ্যে এ পর্যন্ত বিশ্বের প্রায় ১২টি দেশে ভ্রমণ করেছে। ২০২০ সালে অনুমোদনহীন অনলাইন ভিত্তিক স্যাটেলাইট টিভি চ্যনেল “বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)” প্রতিষ্ঠার মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবতী চাকুরী প্রত্যাশীদের কাছ থেকে জনপ্রতি ১২-২৫ হাজার টাকা নিয়েছে। উক্ত প্রতারণার জন্য বর্নিত প্রতিষ্ঠানের মোঃ শাহিন খান ম্যানেজিং ডাইরেক্টর হিসেবে এবং মোঃ নুর হোসেন নাহিদ পরিচালক হিসেবে যুক্ত হন। চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে দুই জন মিলে সমান তালে প্রতারণা চালায়। তার বাসা এবং অফিসের ঠিকানায় প্রতিদিন অনেক ভুক্তভোগী এসে তাদের পাওয়া টাকা ফেরত চাইলে তার নিজস্ব অস্ত্রের মাধ্যমে ভয়ভীতি ও হুমকি দেখিয়ে তাদের কে তাড়িয়ে দিতো। শাহিন খান এর নামে ঢাকা মহানগরীর বিভিন্ন থানায় একাধিক মামলা বিদ্যমান রয়েছে।

(খ) নূর হোসেন @ নুরুল ইসলাম নাহিদ (৩৭) শরীয়তপুরে এসএসসি পর্যন্ত পড়ালেখা করেন। ২০০৯ সালে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে যায়। সেখানে ০২ বছর থাকার পর দেশে ফেরত এসে পূনরায় কাতারে ড্রাইভার হিসেবে পারি জমান। কাতার থেকে ২০১৬ সালে দেশে ফেরত আসে। দীর্ঘদিন প্রবাসে থাকার কারণে হিন্দি, ইংরেজী এবং আরবী ভাষা ভালোভাবে রপ্ত করে। দেশে ফিরে “চাঁদের আলো সমবায় সমিতি” নামে একটি এনজিও প্রতিষ্ঠান তৈরি করে এবং গত ২০২০ সালে অনুমোদনহীন অনলাইন ভিত্তিক স্যাটেলাইট টিভি চ্যানেল ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ প্রতিষ্ঠার মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবতী চাকুরী প্রত্যাশীদের কাছ থেকে জনপ্রতি ১২-২৫ হাজার টাকা নিয়েছেন। ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ এর পরিচালক হিসেবে যুক্ত হন। চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে দুই জন মিলে সমান তালে প্রতারণা চালায়। জানা যায় তার বাসা এবং অফিসের ঠিকানায় প্রতিদিন অসংখ্য মানুষ আসে। কাউকে চাকরির কথা বলে টাকা নেয়া, কাউকে বিদেশ পাঠানো, কারো কাছ থেকে বিনিয়োগ নিয়ে লাপাত্তা, কাউকে ঠকানোই ছিল নাহিদের প্রতিদিনের কাজ। গ্রেফতারকৃতরা নামী দামী ব্রান্ডের গাড়ী ব্যবহার করে সাধারণ জনগণের বিশ্বাসযোগ্যতা অর্জন করে প্রতারনা করত। এছাড়া তারা সামাজিক যোগাযোগ মাধ্যম এর অপব্যবহার করে নারীদের বø্যাকমেইল করে।

গ্রেফতারকৃত অন্য ৮ জন আসামী বিভিন্নভাবে মূলহোতা শাহীন খান ও নূর হোসেনকে প্রতারণার কাজে সহায়তা করত।

Leave A Reply

Your email address will not be published.

Title