সংসদ নির্বাচন ‘পরিস্থিতি’ নিয়ে আবারও সংলাপে বসছে ইসি

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আবারও সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এবার শুধু সুশীলসমাজ, সাংবাদিক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে এ সংলাপ অনুষ্ঠিত হবে। ১৩ সেপ্টেম্বর প্রথম ধাপের এ সংলাপ হওয়ার কথা। ওই সংলাপের সফলতা পেলে ধারাবাহিকভাবে আরও কয়েক ধাপে সংলাপে বসার পরিকল্পনা রয়েছে ইসির।

তবে রাজনৈতিক দলের নেতাকর্মীদের সঙ্গে সংলাপে বসবে কি না- সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কমিশন। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, নভেম্বরে তফসিল ঘোষণা, ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করার পরিকল্পনা রয়েছে ইসির।

নির্বাচন কমিশনের সংলাপ আয়োজনের বিষয়টি নিশ্চিত করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি যুগান্তরকে বলেন, নির্বাচন নিয়ে আলোচনা ও পরামর্শ করার জন্য রাজনীতির সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নন এমন বিশিষ্টজনদের সঙ্গে বসবে কমিশন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসার বিষয়ে কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি।

জানা গেছে, নির্বাচন কমিশন সংলাপের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন : প্রত্যাশা ও বাস্তবতা’।

এবারের সংলাপে আটজনকে আমন্ত্রণ জানানো হচ্ছে। তারা হলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম. সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, সাবেক সচিব আবু আলম মো. শহীদ খান, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, বিডি নিউজ টুয়েন্টি ফোর সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

Leave A Reply

Your email address will not be published.

Title