সিনিয়র সচিব হলেন নওগাঁর সন্তান সৌরেন্দ্র নাথ চক্রবর্তী

বদলগাছী( নওগাঁ ) প্রতিনিধি : সরকারের সচিব থেকে সিনিয়র সচিব হলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব নওগাঁ জেলার ঐতিহ্যবাহী বদলগাছী উপজেলার গর্বিত সন্তান সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২০১৮ সালের ৩০ জানুয়ারি সৌরেন্দ্র নাথ চক্রবর্তীকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব করা হয়। এর আগে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে বিভাগের অতিরিক্ত সচিব ছিলেন। এছাড়া তিনি ইউএনডিপির অর্থায়নে বাস্তবায়নাধীন উপজেলা গভার্নেন্স প্রজেক্ট (UZGP) শীর্ষক প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক (NPD) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার বিভাগে যুগ্মসচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

জেলা প্রশাসক হিসেবে রাঙ্গামাটি জেলায় দায়িত্ব পালনের আগে সৌরেন্দ্র নাথ চক্রবর্তী সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন পাট অধিদপ্তরের পরিচালক (উপসচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে বি এ (অনার্স) সহ মাস্টার্স ডিগ্রী লাভ করেন। এছাড়াও তিনি একই বিশ্ববিদ্যালয় হতে এল.এল.বি. ডিগ্রি অর্জন করেন।

প্রাতিষ্ঠানিক পড়াশুনার বাইরেও বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, ভৌগোলিক অবস্থান, সমসাময়িক ঘটনাপ্রবাহ ইত্যাদি সম্পর্কে তাঁর বিশেষ আগ্রহ রয়েছে এবং তিনি এসব বিষয়ে নিয়মিত পড়াশোনা করেন।

পারিবারিক ঐতিহ্যগতভাবে তিনি নানান সমাজ-সেবামূলক কর্মকাণ্ডে যুক্ত।

বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ১৯৮৫ ব্যাচের (৭ম ব্যাচ) কর্মকর্তা সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী ১৫ ফেব্রুয়ারি ১৯৮৮ তারিখে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, মাগুরায় যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

পরে তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, রাঙ্গামাটি জেলার জেলা প্রশাসক, ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনারসহ মাঠ পর্যায়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

মাঠ পর্যায়ে তাঁর বৈচিত্র্যময় কর্মজীবনে তিনি মাগুরা, রংপুর, পঞ্চগড়, কিশোরগঞ্জ, নড়াইল, নারায়ণগঞ্জ, রাঙ্গামাটি ও ঢাকা জেলায় বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৬১ সালের নওগাঁ জেলার বদলগাছী উপজেলার এক সম্ভ্রান্ত ও ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ব্রজেন্দ্র নাথ চক্রবর্ত্তী ও মা সবিতা চক্রবর্ত্তী।

তাঁর সহধর্মিনী রক্তিমা চক্রবর্তী শেলী এবং দুই সন্তান শোভন চক্রবর্তী ও শৈব চক্রবর্তী।

Leave A Reply

Your email address will not be published.

Title