৪৩% ব্যবসা প্রতিষ্ঠান বলছে ঋণের বাধা দুর্নীতি

নিজস্ব প্রতিবেদক: ঋণ পাওয়ার ক্ষেত্রে দুর্নীতি এখনো অন্যতম বড় বাধা মনে করে দেশের ৪৩ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান। ব্যাংক কিংবা নন-ব্যাংক উভয় প্রতিষ্ঠানে এই বাস্তবতা একই রকম।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনোমিক মডেলিং- সানেমের এক জরিপ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

‘করোনার নতুন ধাক্কা: ব্যবসার আস্থা কোন পথে?’ শীর্ষক জরিপের এই ফলাফল তুলে ধরা হয় সোমবার সকালে। এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জরিপের বিস্তারিত তুলে ধরেন সানেমের নির্বাহী পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান। অনলাইন প্ল্যাটফর্মে এই আয়োজন করা হয়।

জরিপে ঋণ পেতে কী ধরনের দুর্নীতির ঘটনা জরিপে পাওয়া গেল- সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে ড. সেলিম রায়হান বলেন, ‘ঋণ পাওয়ার নিশ্চয়তার কথা বলে সুবিধা দাবি করা হয়। এ কারণে অনেকে শেষ পর্যন্ত আর ঋণ পাননি।’

দুর্নীতি দমনে সরকারের বিভিন্ন সংস্থাকে আরও তৎপর হওয়ার কথা বলেন তিনি। তবে এ বিষয়ে খুব বিস্তারিত আর জানাতে চান নি ড.সেলিম রায়হান।

কারণ ব্যাখ্যায় তিনি বলেছেন, ‘আগের জরিপে এ ধরনের ফলাফল নিয়ে প্রশ্ন তোলা হয়েছে সরকারের পক্ষ থেকে। কোন ব্যবসায়ী এ ধরনের তথ্য দিয়েছে সে ব্যাপারে তথ্য চাওয়া হয়েছে তাদের কাছে। এছাড়া মহামারি শুরুর পর এ নিয়ে ৭ বার এ ধরনের জরিপ করেছে সানেম। উদ্যেক্তারা যাতে কোন ভাবে বিব্রত না হন সে বিষয়েও সতর্ক থাকার চেষ্টা করেছি আমরা।’

জরিপ অনুযায়ী, ঋণ পেতে দুর্নীতি প্রসঙ্গে ৩০ শতাংশ উত্তরদাতা উদ্যোক্তা কোনো মন্তব্য করতে রাজি হননি। অবশ্য ২৭ শতাংশ উত্তরদাতা ভিন্নমত পোষণ করেছেন। অর্থাৎ তারা মনে করেন, ঋণ পেতে কোনো দুর্নীতি হয় না।

গত ৩ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত সারাদেশের ৮টি বিভাগের ৩৮টি জেলায় পরিচালিত জরিপে ৫০২টি প্রতিতষ্ঠান অংশ নিয়েছে। এর মধ্যে শিল্প কারখানা ২৫২টি এবং বাকি ২৫০টি সেবামূলক প্রতিষ্ঠান।

Leave A Reply

Your email address will not be published.

Title