আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার সিদ্ধান্ত সাহসী এবং সঠিক’

অনলাইন ডেস্ক: বেইজিংয়ের বিরুদ্ধে দক্ষিণ চীন সাগরে জবরদস্তি ও ভয় দেখানোর অভিযোগ এনে তাদের হুমকির সমালোচনা করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। দক্ষিণ-পূর্ব এশীয় সফরের প্রথম পর্বে সিঙ্গাপুরে দেওয়া ভাষণের সময় তিনি চীনকে আক্রমণ করে এসব কথা বলেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, বহু বছর ধরে আঞ্চলিক বিরোধের অন্যতম কেন্দ্রস্থল দক্ষিণ চীন সাগর। সাম্প্রতিক বছরগুলোতে চীন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঞ্চলটিকে নিজেদের শতাব্দী প্রাচীন অধিকার বলে ক্রমশ জোর দিয়ে আসছে। পাশাপাশি সেই দাবির সমর্থনে সেখানে তারা সামরিক উপস্থিতি বাড়াচ্ছে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র মিত্রদের সঙ্গে থাকবে। তিনি বলেন, চীনের অবৈধ দাবিগুলো ২০১৬ সালে সালিসী ট্রাইব্যুনালের সিদ্ধান্ত দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছে। বেইজিংয়ের পদক্ষেপ নিয়ম-ভিত্তিক আদেশকে ক্ষুণ্ন করছে এবং জাতির সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেছে।

এ সময় আফগানিস্তান ইস্যু নিয়েও কথা বলেন কমলা হ্যারিস। তিনি দেশটি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার সিদ্ধান্তকে ‘সাহসী এবং সঠিক’ বলে দাবি করেন। তবে সিদ্ধান্তটি নিয়ে বিশ্বব্যাপী যে সমালোচনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

তিনি বলেন, আফগানিস্তানে আমরা যা করতে গিয়েছিলাম যুক্তরাষ্ট্র তা অর্জন করেছে। তাই এখন কেবল মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা আফগানদের সরিয়ে নেওয়ার দিকেই সব মনোযোগ।

Leave A Reply

Your email address will not be published.

Title