ই-কমার্সে স্থিতিশীলতা আনতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে ‘ইউবিআইডি’

অনলাইন ডেস্ক: ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে চারটি প্লাটফর্ম নিয়ে কাজ করছে আইসিটি বিভাগ। এ লক্ষ্যে আগামী ফেব্রুয়ারি মাস থেকে চালু হচ্ছে, ডিজিটাল ব্যবসায় নিবন্ধনের জন্য ইউনিক বিজনেজ আইডি (ইউবিআইডি), অভিযোগ নিষ্পত্তির জন্য সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস)। মার্চে ডিজিটাল আন্তঃলেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’ উদ্বোধন করা হবে। এছাড়া পরবর্তীতে সেন্ট্রাল লজিস্টিক ট্রাকিং প্লাটফর্ম (সিএলটিপি) চালু করা হবে।

বুধবার (১৯ জানুয়ারি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় নির্মীয়মাণ প্ল্যাটফর্ম সমূহের বর্তমান নির্মাণ অগ্রগতি পর্যালোচনা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে এটুআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক চাল ডালের সহ-প্রতিষ্ঠাতা জিয়া আশরাফ, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্মসচিব সাঈদ আলীসহ বিভিন্ন মন্ত্রণালয় ও ই-কমার্স প্রতিষ্ঠানে প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল ব্যবসায়ীদের সবাইকে ইউবিআইডি’তে নিবন্ধন করতে হবে। ফেসবুকে যারা ব্যবসা করছেন তারও নিবন্ধের আওতায় আসবেন। আর নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে কারো অভিযোগ থাকলে সিসিএমএস-এর মাধ্যমে তা নিষ্পত্তি করতে হবে বলে তিনি জানান।

পলক বলেন, প্রযুক্তিকে ব্যবহার করে শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরি মাধ্যমে ডিজিটাল ব্যবসায় যে আস্থাহীনতা, বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছতার অভাব দেখা দিয়েছে তা দূরীভূত হবে। পরে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

Leave A Reply

Your email address will not be published.

Title