কিউআর কোড স্ক্যানে মিলবে অটোরিকশার চালক-মালিকের তথ্য

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ‘আমার গাড়ি নিরাপদ’ কর্মসূচির অংশ হিসেবে নিবন্ধিত সিএনজি অটোরিকশার মালিক ও চালকদের মধ্যে পরিচয়পত্র ও কিউআর কোড সম্বলিত স্টিকার বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার নগরীর বাদামতল, জিইসি, টাইগারপাসসহ বিভিন্ন মোড়ে চালক ও মালিকদের হাতে পরিচয়পত্র তুলে দেন ট্রাফিক পুলিশের কর্মকর্তারা। এখন থেকে যেকোনো যাত্রী নগর পুলিশের ‘হ্যালো সিএমপি’ অ্যাপসের মাধ্যমে ট্রাফিক পুলিশের সরবরাহ করা কিউআর কোডটি স্ক্যান করে গাড়ির মালিক ও চালকের পরিচয় জানতে পারবেন।

সিএমপি সূত্র জানায়, যাত্রীদের জন্য সিএনজি অটোরিকশাকে নিরাপদ বাহন হিসেবে গড়ে তুলতে ‘আমার গাড়ি নিরাপদ’ কর্মসূচি নেয় সিএমপি। এর অংশ হিসেবে গত ৬ ডিসেম্বর থেকে নগরের আটটি বুথে গাড়ির চালক ও মালিকদের পরিচয় নিবন্ধন করা হয়। নিবন্ধনের তথ্য সিএমপি’র সার্ভারে জমা হওয়ার পর সার্ভার থেকে স্বয়ংক্রিয়ভাবে মালিক এবং চালকের জন্য আলাদা আলাদা একটি ইউনিক কিউআর কোড এবং নিউম্যারিক আইডি প্রস্তুত হয়েছে। আইডি ও কিউআর কোড সম্বলিত একটি প্রিন্টেড কপি নিবন্ধিত গাড়ির মালিক ও চালককে দেওয়া হচ্ছে। প্রিন্ট কপিটি গাড়িতে যাত্রীদের দৃষ্টিগোচর হয় এমন স্থানে ঝুলিয়ে রাখবেন চালকরা।

ট্রাফিক পুলিশের কর্মকর্তারা জানান, যাত্রীদের অনেক মূল্যবান সামগ্রী গাড়িতে ফেলে আসেন। গাড়িতে ওঠার আগে যাত্রীরা গাড়িতে থাকা কিউআর কোডটি স্ক্যান করে রাখলে পরবর্তীতে সহজেই অটোরিকশাটি খুঁজে পাওয়া সম্ভব হবে। যাত্রী ও চালকের মধ্যে একটি আস্থার সম্পর্ক তৈরি হবে। মালিকদের কাছেও চালকদের সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য থাকবে। এছাড়া সিএনজি চালিত অটোরিকশার মাধ্যমে সংঘঠিত বিভিন্ন অপরাধ সহজেই উদঘাটন ও নিয়ন্ত্রণ করা যাবে।

নগরীর বাদামতল মোড়ে পরিচয়পত্র বিতরণকালে উপস্থিত ছিলেন সিএমপি’র উপ কমিশনার (ট্রাফিক-পশ্চিম) তারেক আহম্মেদ, অতিরিক্ত উপ কমিশনার মোহাম্মদ সামীম কবীর, সহকারী পুলিশ কমিশনার মো. মো. আরিফ হোসেন, টিআই বিপতব কুমার পাল ও মো. আবদুলতাহ খান বাদল।

Leave A Reply

Your email address will not be published.

Title