চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: তাপপ্রবাহ আরও ছড়িয়ে পড়ছে। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা আজ রবিবার (২৫ এপ্রিল) রেকর্ড করা হয়েছে যশোরে, ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালের এই দিনে অর্থাৎ ২৫ এপ্রিল চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এছাড়া দেশের অন্য এলাকাগুলোর তাপমাত্রাও আজ অনেক বেশি।

রংপুর বিভাগ ছাড়া অন্য বিভাগগুলোর তাপমাত্রা ৩৯ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ছিল। এই তাপপ্রবাহ আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, সাত বছরের মধ্য আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এই তাপপ্রবাহ আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকতে পারে। এর আগে চলতি বছরের ২০ এপ্রিল ৪০ দশমিক ৩, ১৯ ও ২৪ এপ্রিল ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে এই তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। ঢাকায়ও আজ চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল, ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া মাদারীপুরে ৪০ দশমিক ৪, নিকলিতে ৩৯, রাঙামাটিতে ৩৯ দশমিক ৯, কুমিল্লায় ৪০, চাঁদপুরে ৪০ দশমিক ৩, মাইজদি কোটে ৩৯ দশমিক ৮, ফেনীতে ৪০ দশমিক ১, বান্দরবনে ৩৯ দশমিক ৪, ঈশ্বরদীতে ৪১ দশমিক ১, বগুড়ায় ৪০ দশমিক ৪, রংপুরে ৩৮ দশমিক ১, খুলনায় ৪০ দশমিক ৯ এবং বরিশালে ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এসব এলাকার মধ্যে অনেক এলাকার তাপমাত্রাও চলতি বছরের মধ্যে সর্বোচ্চ ছিল আজ।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, শ্রীমঙ্গলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে। আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশিরভাগ অঞ্চলের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

Leave A Reply

Your email address will not be published.

Title