জিতল ব্রাজিল, ড্র করলো আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের খেলায় আলাদা আলাদা প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। ভেনেজুয়েলার বিপক্ষে জিতে ব্রাজিল জয়ের ধারা অব্যাহত রাখলেও প্যারাগুয়ের সাথে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা।

শুক্রবার (৮ অক্টোবর) ভোরে অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই গোল করে এগিয়ে যায় স্বাগতিক ভেনেজুয়েলা। সোতেলদোর ক্রসে পেনাল্টি স্পটের কাছ থেকে হেডে গোল করেন এরিক রামিরেজ। এরপর একের পর এক আক্রমণ আর চেষ্টার পরও ১-০ নিয়ে বিরতিতে যেতে হয় ব্রাজিলকে।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পর ৭১ মিনিটে গিয়ে প্রথম গোলের দেখা পায় সেলেসাওরা। অভিষিক্ত রাফিনহার কর্নার থেকে দারুণ হেড দিয়ে ডিফেন্ডার মার্কুইনহোসে গোল করেন। এরপর ম্যাচের ৮৫ মিনিটে ডি-বক্সের মধ্যে গাবিগোল ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়ে দ্বিতীয় গোল করে ব্রাজিল। একেবারে শেষ মুহূর্তে আরও একটি গোল করে ব্যবধান বাড়িয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে রাফিনহার দ্বিতীয় এসিস্টে গোল করেন অ্যান্টনিও সান্তোস। এতে ৩-১ গোলের জয় নিয়ে জয়ের ধারা অব্যাহত রাখে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এদিকে দারুণ ফর্মে থাকা আর্জেন্টিনা প্যারাগুয়ের মুখোমুখি হয়ে হতাশ করেছে ভক্তদের। আজ শুক্রবার ভোরে স্বাগতিক প্যারাগুয়ের মুখোমুখি হয়ে পুরো ম্যাচ ভালো খেলেও কোনো গোলের দেখা পায়নি মেসি-ডি মারিয়ারা। গোলশূন্য ড্র হওয়ায় বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের নবম ম্যাচে চতুর্থবারের মতো পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে আর্জেন্টিনাকে।

স্বাগতিক প্যারাগুয়ের মাঠে পুরো ম্যাচে একচ্ছত্র আধিপত্য ছিলো লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়াদেরই। ম্যাচে বলের দখল ৭০ শতাংশ সময় নিজেদের কাছে রেখেছিলো তারাই। গোলের জন্য আলবিসেলেস্তেরা মোট ১৪টি শট করেছে। তবে ইতোমধ্যে গোলপোস্ট বরাবর ছিলো ৮টি শট। তবে তাদের একটি শটও ভেদ করতে পারেনি প্যারাগুয়ের রক্ষণভাগকে।

ম্যাচের শুরুর প্রথম মিনিটে আর্জেন্টিনার জিওভানি লো সেলসো ও তৃতীয় মিনিটে হোয়াকিন কোররেয়ারের শট ফিরিয়ে দেয় প্যারাগুয়ে। ম্যাচে বেশ পিছিয়ে থাকা প্যারাগুয়েও একেবারে নির্বিকার ছিলো না। আর্জেন্টিনার রক্ষণভাগে বেশ কয়েকবার হানা দিয়েছে তারাও।

ম্যাচের ২৬তম মিনিটে মেসির ডি-বক্সের বাইরে থেকে নেয়া ফ্রি-কিক অল্পের জন্য চলে যায় গোলপোস্টের বাইরে। দ্বিতীয়ার্ধের পর ৫৬ মিনিটে পাওয়া ফ্রি-কিকেও গোল করতে ব্যর্থ হন মেসি। এর দুই মিনিট পর ডি মারিয়ার ক্রসকে নিজের বাম পায়ের ছোঁয়ায় প্রায় গোলের দেখা পেয়েই যাচ্ছিলেন মেসি। তবে একেবারে শেষ মুহূর্তে বল আটকে দেন প্যারাগুয়ের গোলরক্ষক। পরে আক্রমণ-পাল্টা আক্রমণেও গোলের দেখা পায়নি কোনো দল। ফলে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় দুই দলকে।

নয় ম্যাচে পাঁচ জয় ও চার ড্র নিয়েও নিজেদের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। এ নিয়ে তাদের সংগ্রহ ১৯ পয়েন্ট যোগ হয়েছে। অন্যদিকে বিশ্বকাপ বাছাইয়ে টানা নবম জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। পূর্ণ ২৭ পয়েন্ট নিয়ে ব্রাজিল দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

Title